কপ২৮ শুরু হচ্ছে আজ

ইসমাইল হোসাইন রাসেল
ইসমাইল হোসাইন রাসেল ইসমাইল হোসাইন রাসেল দুবাই থেকে
প্রকাশিত: ০৮:৪৯ এএম, ৩০ নভেম্বর ২০২৩

সমষ্টিগত জলবায়ু কর্মকে ত্বরান্বিত করার লক্ষ্য নিয়ে শুরু হচ্ছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ২৮। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) থেকে তেলের অন্যতম বড় উৎপাদক দেশ দুবাইয়ে শুরু হওয়া জলবায়ু সম্মেলন চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। বৈশ্বিক উষ্ণতা কমাতে বিভিন্ন দেশ যেসব অঙ্গীকার করেছে, তা বাস্তবায়ন কত দূর তা নিয়ে এবারের সম্মেলনে আলোচনা হবে।

এবারের জলবায়ু সম্মেলনটি এমন একটি সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন এরই মধ্যে মানব ইতিহাসে রেকর্ড করা সবচেয়ে উষ্ণতম বছর হিসাবে পরিচিতি পেয়েছে এবং জলবায়ু সংকটের প্রভাব বিশ্বজুড়ে মানব জীবন ও জীবিকাকে অভূতপূর্ব ধ্বংসযজ্ঞে পরিণত করেছে।

কপ২৮ এর সভাপতি করা হয়েছে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় তেল কোম্পানি অ্যাডনকের প্রধান নির্বাহী সুলতান আল-জাবেরকে। এবারের সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রিটেনের রাজা চার্লসও অংশ নেবেন। সারাবিশ্বের ১৬০টির বেশি দেশের নেতারা দুবাইতে আসছেন, কারণ জলবায়ু সঙ্কট মোকাবিলায় কেবল দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতাই সমস্যা সমাধান করতে পারে।

বরাবরের মতো এবারের কপ২৮ সম্মেলনেও বাংলাদেশ প্রতিনিধিদল কার্যকর ও বলিষ্ঠ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

আরও পড়ুন>> কপ২৭ সম্মেলন: ‘লস অ্যান্ড ড্যামেজ’ তহবিল গঠনে সম্মতি

তিনি বলেছেন, বরাবরের মতো এবারের কপ২৮ সম্মেলনেও বাংলাদেশ প্রতিনিধিদল কার্যকর ও বলিষ্ঠ ভূমিকা পালন করবে। এ সম্মেলনে তারা বিভিন্ন ইস্যুভিত্তিক আলোচনায় বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশ এবং জলবায়ু পরিবর্তনের কারণে অত্যন্ত বিপন্ন ও ঝুঁকিপূর্ণ দেশগুলোর পক্ষে কার্যকর ভূমিকা পালন করবে।

বিগত সম্মেলনগুলোর মতো এবারও কপ২৮ সম্মেলনে বাংলাদেশ ১৫২ বর্গমিটার আয়তনের একটি প্যাভিলিয়ন স্থাপন করবে। এখানে বিভিন্ন সাইড ইভেন্ট আয়োজনের উদ্যোগও নেওয়া হয়েছে।

আইএইচআর/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।