রিটার্নিং কর্মকর্তার নেতৃত্বে নির্বাচন মনিটরিং টিম গঠনের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৭ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে প্রতিনিধিদের সমন্বয়ে রিটার্নিং কর্মকর্তার নেতৃত্ব নির্বাচনী মনিটরিং টিম গঠনের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

সোমবার, (৪ ডিসেম্বর) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব আতিয়ুর রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়।

ইসি জানায়, অবিলম্বে রিটার্নিং কর্মকর্তার নেতৃত্বে সহকারী রিটার্নিং অফিসার ও প্রার্থীদের প্রতিনিধিদের সমন্বয়ে নির্বাচন মনিটরিং টিম গঠন করতে হবে। টিম গঠনের সঙ্গে সঙ্গে সদস্যদের নামের তালিকা (মোবাইল নম্বরসহ) নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে হবে।

ইসি আরও জানায়, মনিটরিং টিম নির্বাচন সংক্রান্ত আইন, বিধি, নির্বাচনী আচরণবিধি এবং নির্বাচনের সার্বিক বিষয়াদি যথাযথ ও সঠিকভাবে পালন হচ্ছে কি না তা তদারক করবে ও প্রতিপালনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এই টিম বিশেষ ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে প্রতি পাঁচদিন পরপর উল্লিখিত বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করবে হবে বলে জানান তারা।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলে দুই হাজার ৭১২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছে। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

এমওএস/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।