অর্থনৈতিক সংকট: নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না শ্রীলঙ্কা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫০ এএম, ০৬ ডিসেম্বর ২০২৩

শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের চেয়ারম্যান আরএমএএল রথনায়েক এবং আরও দুই কমিশনার বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসার ইচ্ছা পোষণ করেছিলেন। তবে বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি কর্মকর্তাদের জন্য সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ দিয়েছে দেশটি। এ কারণে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে বাংলাদেশে আসতে পারবে না শ্রীলঙ্কার নির্বাচন পর্যবেক্ষকদল।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালকে একটি চিঠি দিয়েছেন শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের চেয়ারম্যান। চিঠিতে উল্লেখ করা হয়েছে, অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কা সরকার সব ধরনের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। যে কারণে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসতে পারবেন না দেশটির তিন কমিশনার।

আরও পড়ুন: প্রার্থিতা ফিরে পেতে প্রথম দিনে ৪২ জনের আপিল

নির্বাচন কমিশন (ইসি) জানায়, তবে ১১৭ জন বিদেশি আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবেন। এর মধ্যে ৭২ জন বিদেশি নাগরিক পৃথিবীর বিভিন্ন দেশের নির্বাচন পর্যবেক্ষণ করেন। এছাড়া এএফপিসহ বিদেশি ৪৫ সাংবাদিক বাংলাদেশের ভোট পর্যবেক্ষণে আসবেন।

এয়ার টিকিট ছাড়া সব খরচ বহন করবে ইসি
৩৪ দেশ ও চারটি সংস্থাকে ভোট পর্যবেক্ষণের আমন্ত্রণ জানিয়েছে ইসি। এরই মধ্যে এ সংক্রান্ত চিঠিও পাস হয়েছে। পর্যবেক্ষকেরা ফ্লাইট খরচ নিজে বহন করবেন। বাংলাদেশে আসার পর খাওয়া ও থাকার খরচ নির্বাচন কমিশন দেবে। আমন্ত্রণ জানানোর তালিকায় সার্কভুক্ত দেশগুলো হলো- ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা।

এছাড়া অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল ও থাইল্যান্ডকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণ জানানো ওআইসিভুক্ত ১০টি দেশ হলো- আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিশিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত ও সৌদি আরব।

আরও পড়ুন: বৈধ প্রার্থী বেশি ঢাকায়, অবৈধ কুমিল্লায়

একক দেশ হিসেবে জাপান, চীন ও সিঙ্গাপুরকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আন্তর্জাতিক সংস্থা হিসেবে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক), ওআইসি, দ্য অ্যাসোসিয়েশন অব ওয়ার্ল্ড ইলেকশন বডিজ (এ-ওয়েব) ও ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট সাউথ এশিয়াকে (ফিমবোসা) আমন্ত্রণ জানানো হয়েছে।

এমওএস/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।