ভোটকেন্দ্রে অবাঞ্ছিত ব্যক্তি প্রবেশ করতে পারবে না: ইসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণকালে যেন কোনো অবাঞ্ছিত ব্যক্তি ভোটকেন্দ্রে প্রবেশ করতে না পারে তা রিটার্নিং কর্মকর্তাদের নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (১০ ডিসেম্বর) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব আতিয়ুর রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, যেসব ব্যক্তি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারেন অর্থাৎ ভোটকেন্দ্রে প্রবেশ করার যোগ্য ব্যক্তিদের তালিকা সম্বলিত একটি পোস্টার ইসির থেকে প্রণয়ন করা হয়েছে এবং প্রয়োজনীয় সংখ্যক কপি মুদ্রণ করা হয়েছে। ওই মুদ্রিত পোস্টারের প্রয়োজনীয় সংখ্যক কপি প্রতিটি নির্বাচনী এলাকায় পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

আরও বলা হয়, ভোটের দিন ভোটগ্রহণ শুরু হওয়ার আগেই কেন্দ্রের গুরত্বপূর্ণ প্রবেশ পথে ও প্রকাশ্য স্থানে ওই পোস্টার প্রদর্শনের জন্য প্রিসাইডিং কর্মকর্তাদের নির্দেশ দিতে হবে এবং কেন্দ্রে উপস্থিত থাকার যোগ্য ব্যক্তি ছাড়া অন্য কেউ যেন কেন্দ্রে প্রবেশ করতে না পারেন তা নিশ্চিত করতে হবে। কোনো অবস্থাতেই অবাঞ্ছিত ব্যক্তিকে ভোটকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া যাবে না। প্রিসাইডিং কর্মকর্তাদের ভোটগ্রহণ চলাকালে কেন্দ্রের সার্বিক পরিস্থিতি তদারকি ও নিয়ন্ত্রণ করতে নির্দেশ দেবেন।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। ১ ডিসেম্বর থেকে বাছাই শুরু হয়, শেষ হয় ৪ ডিসেম্বর সন্ধ্যায়। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ১৫ ডিসেম্বর পর্যন্ত এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।

আইএইচআর/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।