বিআরটিএ ও পাসপোর্ট অফিস

দুদকের অভিযানেও কমেনি দালালের দৌরাত্ম্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১০ পিএম, ৩০ জানুয়ারি ২০২৪

এক সপ্তাহ হয়নি রাজধানীর মিরপুরের বিআরটিএ এবং আগারগাঁওয়ের পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সেই অভিযানে নানা অনিয়ম চোখে ধরা পড়ে দুদক কর্মকর্তাদের। শুধু তাই নয়, তখন অনিয়মে জড়িত থাকার অভিযোগে আনসার সদস্য প্রত্যাহার ও দালাল আটকেরও ঘটনা ঘটে। কিন্তু তাতে কোনো পরিবর্তন আসেনি এসব অফিসে। কমেনি দালালের দৌরাত্ম্য। ফলে কয়েকদিনের মাথায় আবার অভিযান চালায় দুদক। যাতে ধরা পরে আনসার সদস্যদের অনিয়ম ও দালালের অবৈধ কার্যক্রম।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সকালে প্রতিষ্ঠান দুটিতে অভিযান চালায় দুদকের এনফোর্সমেন্ট ইউনিট। এরমধ্যে গ্রাহক হয়রানি ও দালালের দৌরাত্ম্যের অভিযোগের পরিপ্রেক্ষিতে মিরপুরে বিআরটিএ অফিসে অভিযান চালানো হয়। এতে নেতৃত্ব দেন দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রণজিৎ কুমার কর্মকার। অভিযান টিমে ছিলেন দুদকের সহকারী পরিচালক আল-আমিন, মো. জাকিউল আলম ও মো. মেহেদী মুসা জেবিন।

এসময় টিমের সদস্যরা গ্রাহক সেজে সেবা নিতে গেলে ওই দপ্তরে দালালদের আনাগোনা দেখতে পান। এসময় একজন দালাল, দুজন আনসার সদস্য ও বিআরটিএতে কর্মরত একজন সিএনএস কর্মীকে হাতেনাতে ধরে দুদক টিম। তাদের ফোনে বিভিন্ন অ্যাপে বিভিন্ন সেবাগ্রহীতাদের সঙ্গে অস্বাভাবিক আর্থিক লেনদেনের প্রমাণ পাওয়া যায়।

এনফোর্সমেন্ট টিম তাদের পরিচালক (ইঞ্জিনিয়ারিং) মোহাম্মদ শহীদুল্লাহর কাছে উপস্থিত করলে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে দালাল ও সিএনএস কর্মীকে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। আর দুই আনসার সদস্যের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়।

এছাড়া আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট অফিসে অভিযান চালায় এনফোর্সমেন্ট ইউনিট। দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ নূর আলম সিদ্দিকীর নেতৃত্বে সহকারী পরিচালক সুভাষ চন্দ্র মজুমদার ও মো. শাওন হোসেন অনিক এবং উপসহকারী পরিচালক মো. হাবিবুর রহমানের সমন্বয়ে গঠিত চার সদস্যের টিম এ অভিযান চালায়।

অভিযানকালে টিম প্রত্যক্ষ করে, পাসপোর্ট অফিসের পাশে কম্পিউটার দোকানকেন্দ্রিক একটি দালালচক্র গড়ে উঠেছে। অভিযানকালে তিনজন দালালকে হাতেনাতে ধরা হয়।

এর আগে ২৩ জানুয়ারি পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছিল দুদক। তখন অনিয়ম ও গ্রাহকসেবার নামে অবৈধভাবে টাকা নেওয়ার অভিযোগে আগারগাঁওয়ের পাসপোর্ট অফিসের তিন আনসার সদস্যকে প্রত্যাহার করা হয়।

অন্যদিকে ২৮ জানুয়ারি মিরপুরের বিআরটিএ অভিযান চালায় দুদক। সেদিন বাবু রায় নামে একজন দালালকে হাতেনাতে ধরা হয়। এরপর দালালকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এসএম/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।