নারীর সম্ভ্রমহানি মহামারি আকার ধারণ করেছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৬ পিএম, ১১ জানুয়ারি ২০২০

দেশে নারীদের সম্ভ্রমহানি মহামারি আকার ধারণ করেছে। নারী ও শিশুরা সম্ভ্রমহীন হলেও সেসব বিষয়ে সরকারের মাথা ব্যথা নেই বলে অভিযোগ করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান সমন্বয়ক ড. কামাল হোসেন। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় ঐক্যফ্রন্ট আয়োজিত বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি।

সম্প্রতি রাজধানারী কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ধর্ষণের শিকার হওয়া ও সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করা হয়।

ড. কামাল বলেন, দেশের মানুষ নানা শ্রেণি-পেশা অনুযায়ী নিজ নিজ দায়ত্বি পালন করলেও সরকার তার নিজ দায়িত্ব পালনে ব্যর্থ। তারা আইনের শাসন নিশ্চিত করতে পারেনি। এ কারণে দেশব্যাপী নারী নির্যাতন বেড়ে গেছে, মানুষের জানমালের নিরাপত্তা হারিয়ে গেছে। জাতীয় সংসদ থাকলেও তা অকার্যকর হয়ে পড়েছে। জনমানুষের কল্যাণে সংসদে কথা বলার কথা থাকলেও সেখানে তা বলা হচ্ছে না। প্রকৃত অর্থেই দেশের গণতন্ত্র হারিয়ে গেছে।

ড. কামাল আরও বলেন, নারী নির্যাতন বন্ধ করতে হবে। দেশের সংবিধানে বহু দলমতের কথা বলা হলেও, আইনের শাসন প্রতিষ্ঠা করতে বলা হলেও বর্তমান সরকার তা প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছে। মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে। এ জন্য সকলকে মিলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

ড. কামাল আরও বলেন, স্বাধীনতার প্রায় ৫০ বছর পার হতে চললেও আইনের শাসন পেতে শীতের সকালে আমাদের রাজপথে নেমে বিচার চাইতে হচ্ছে। এটি জাতির জন্য একটি লজ্জাজনক ঘটনা, নারী ও শিশুদের নিরাপত্তা অনিশ্চিত হয়ে পড়েছে। এ কারণে সারাদেশে ধর্ষণ, নির্যাতন মহামারি আকার ধারণ করেছে। দ্রুত দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নতুবা সরকারকে ব্যর্থ হিসেবে ক্ষমতা ছেড়ে দিতে হবে। যোগ্য বক্তিকে এ আসনে বসানো হবে বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্যা ড. আব্দুল মইন খান বলেন, দেশে নারী নির্যাতন ও নারী সম্ভ্রমের ঘটনা রেকর্ড আকার ধারণ করছে। প্রতিবছর এ সংখ্যা ছাড়িয়ে যাচ্ছে। বর্তমান সরকার নারীদের প্রতি সম্মান দেয় না বলে গণতন্ত্রের আপসহীন নেত্রী বেগম খালেদা জিয়াকে ষড়যন্ত্র করে জেলখানায় আটক করে রেখেছে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন- নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিকল্প ধারার চেয়ারম্যান নুরুল আমিন, আয়োজন সংগঠন ও বিএনপির নেতৃবৃন্দ।

এমএইচএম/এনএফ/জেআইএম