বাণিজ্য মেলায় শিশুদের ‌বি‌নোদ‌নে মিনি পার্ক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ২৯ জানুয়ারি ২০২০

জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মেলায় কেনাকাটার পাশাপা‌শি আগত শিশুদের বাড়তি বিনোদন যোগ করছে মেলার ভেতরের মিনি শিশু পার্ক।

বুধবার মেলা প্রাঙ্গণে সরেজমিনে ঘুরে দেখা গেছে, শিশু প‌ার্কে দশনার্থী‌দের ভিড়। বি‌শেষ ক‌রে যাদের স‌ঙ্গে শিশু র‌য়ে‌ছে। প‌া‌র্কে রঙিন সাম্পানে বসে মিউজিকের তালে তালে দোল খাচ্ছে শিশুরা। শিশু-কিশোরদের স‌ঙ্গে র‌য়ে‌ছেন প্রাপ্তবয়স্করাও। কু ঝিকঝিক ট্রেন চলছে আর চরকি খাচ্ছে নাগরদোলা। হানি সুইং, দোলনার পাশাপাশি হেলিকপ্টারে উঠে আকাশে উড়ছে শিশুরা। হই-হুল্লোড় আর উচ্ছ্বাসে একটু বেশিই প্রাণবন্ত বাণিজ্য মেলার ছোট্ট এই শিশুপার্ক। বড়দের সঙ্গে আসা শিশুরা মেলায় এসে এ সুযোগ একেবারেই হাতছাড়া করতে রাজি নন।

Fair-4.jpg

হেলিকপ্টারে চড়বে ব‌লে বায়না ধ‌রে‌ছে শিশু তাস‌নিম। আবদার পূরণে নি‌য়ে এ‌সে‌ছেন বাবা-মা। তাসনিমের বাবা সোরহাব হো‌সেন জানান, ‘মেলায় শিশু পার্ক দে‌খে হেলিকপ্টারে উঠ‌বে। তাই উঠালাম। মেলায় কেনাকাটার পাশাপা‌শি বাচ্চারা বি‌নোদ‌ন পা‌চ্ছে। আমার বাচ্চা রাইডসে উ‌ঠে বেশ খু‌শি।’

মেলা প্রাঙ্গণে পশ্চিম প্রান্তে মি‌নি শিশু পার্কটি স্থাপন ক‌রে‌ছে মেসার্স অন্তরা এন্টারপ্রাইজ। প‌ার্কের দা‌য়িত্বে থাকা মো. রিফাত জা‌গো নিউজ‌কে জানান, ‘মেলায় কেনাকাটার পাশাপা‌শি শিশুদের বাড়‌তি বি‌নোদনের জন্যই শিশু পার্কের আয়োজন। এতে বেশ সাড়া পাওয়া যা‌চ্ছে। এবার ১০টি রাইডস রয়েছে। এক একটি রাইডসে ৫ থেকে ১০ মিনিট উপভোগ করতে পারবে শিশুরা।’

Fair-4.jpg

মেলায় জাম্পিং রাইডসে শিশুরা ১০ মি‌নিট খেল‌তে পার‌ছে। জাম্পিংয়ের টি‌কিট মূল্য নেয়া হ‌চ্ছে ১০০ টাকা। দু‌টি সাম্পান র‌য়ে‌ছে, যার টি‌কিট মূল্য ৫০ টাকা। বা‌কি সব রাইড‌সের টি‌কিট মূল্য ৪০ টাকা।

বরাবরের মতো এবারও বছরের প্রথম দিন ১ জানুয়ারি শুরু হয় ২৫ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মাসব্যাপী এ মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকছে বাণিজ্য মেলা। টিকিটের দাম এ বছর প্রাপ্ত বয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা।

Fair-4.jpg

এবারের মেলায় মোট স্টল/প্যাভিলিয়নের সংখ্যা ৪৮৩টি। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়নের সংখ্যা ১১২টি, মিনি প্যাভিলিয়নের সংখ্যা ১২৮টি এবং বিভিন্ন ক্যাটাগরির স্টলের সংখ্যা ২৪৩টি। এর মধ্যে বিদেশি প্যাভিলিয়ন ২৭টি, বিদেশি মিনি প্যাভিলিয়ন ১১টি এবং বিদেশি প্রিমিয়ার স্টলের সংখ্যা ১৭টি।

এবারের মেলায় বাংলাদেশের পাশাপাশি থাইল্যান্ড, ইরান, তুরস্ক, নেপাল, চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, অস্ট্রেলিয়া, ভুটান, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, ইতালি ও তাইওয়ানের প্রতিষ্ঠান অংশ নি‌য়ে‌ছে।

এসআই/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]