যুগপৎ আন্দোলনে গণফোরাম-বিএনপির ঐকমত্য

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ০২ আগস্ট ২০২২

বিরোধী রাজনৈতিক দলের ‘জাতীয় ঐক্য’ গড়তে সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলনে একমত হয়েছে মোস্তফা মোহসিন মন্টুর নেতৃত্বাধীন গণফোরাম ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

মঙ্গলবার (২ আগস্ট) বিকেলে মোস্তফা মোহসিনের গণফোরামের সঙ্গে দেড় ঘণ্টা সংলাপ শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।

তিনি বলেন, গণফোরামের সঙ্গে আলোচনায় আমাদের এই বিশ্বাস জন্মেছে এবং রাজনৈতিক দলগুলোও একমত যে, ভয়াবহ দানবীয় এ সরকার আমাদের সব অর্জন ধবংস করে দিচ্ছে। একে সরিয়ে আমরা জনগণের একটি সরকার প্রতিষ্ঠা করবো। আমরা একটি পার্লামেন্ট তৈরি করবো, এ ব্যাপারে একমত হতে পেরেছি। এ বিষয়ে সব রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে যুগপৎ আন্দোলন করার ব্যাপারেও আমরা একমত।

মির্জা ফখরুল বলেন, এই বৈঠকে গণতন্ত্রের নেত্রী খালেদা জিয়ার মুক্তি, ৩৫ লাখ নেতাকর্মীর মামলা প্রত্যাহার, নির্বাচনকালীন সময়ে একটি তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা, সব দলের মতামতের ভিত্তিতে নতুন নির্বাচন কমিশন গঠন এবং সেই কমিশনের পরিচালনায় সবার কাছে গ্রহণযোগ্য, সবার অংশগ্রহণমূলক একটি সুষ্ঠু নির্বাচনের বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি।

‘সেই নির্বাচনের পর আন্দোলনে অংশগ্রহণকারীদের নিয়ে জাতীয় সরকার গঠন করা হবে। এর মধ্য দিয়ে দেশে যে অব্যবস্থাপনা রয়েছে, যেসব প্রতিষ্ঠানকে ধ্বংস করা হয়েছে, সেগুলোকে তৈরি করার ব্যাপারে অর্থাৎ রাষ্ট্র সংস্কারেও আমরা একটি প্রস্তাব দিয়েছি।’

‘জাতীয় ঐক্য সৃষ্টি করে ঐক্যবদ্ধ প্রয়াস ও একটি সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের মধ্য দিয়ে আমরা এই ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারকে পরাজিত করে সত্যিকার অর্থেই জনগণের সরকার গঠন করবো যেখানে তাদের মালিকানা থাকবে।’

দৃশ্যমান কোনো আন্দোলনে আপনাদের দেখছি না- এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, এটা ঠিক নয়। আমরা আন্দোলনের মধ্যেই আছি। আজকেও আমাদের বিক্ষোভ-সমাবেশ হয়েছে। জনগণ এই আন্দোলনে সম্পৃক্ত হচ্ছে, আপনি খবর রাখেন না। আমরা মাঠে নেমে আছি। সংলাপের পর সংবাদ সম্মেলনে প্রত্যেকটি (রাজনৈতিক) দল বলেছে, আমরা যুগপৎ আন্দোলনে যাচ্ছি।

এ সময় মোস্তফা মোহসিন মন্টু বলেন, অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিশেষে বিএনপির জাতীয় নেতাদের সঙ্গে আলোচনা করেছি এবং ঐকমত্যে পৌঁছেছি। চলমান এই যে বিশৃঙ্খলা, জাতীয় পর্যায়ে আমরা ২০১৪ ও ২০১৮ সালের দুটি নির্বাচন দেখেছি। এই দুটি নির্বাচন জাতির কাছে গ্রহণযোগ্যতা পায়নি।

তিনি বলেন, আমি বিশ্বাস করি, এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না। একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে অতীতের অভিজ্ঞতার আলোকে আমরা একটি নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাচ্ছি। এই নির্বাচন জনগণের স্বার্থে, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্র পুনরুদ্ধারের চেতনা বাস্তবায়নে প্রয়োজন। আমরা এ নিয়ে কাজ করে যাবো। এই বিষয়ে আমাদের মধ্যে দ্বিমত নেই।

‘আগামীতে নিরপেক্ষ নির্বাচন ও ভোটাধিকার ফিরিয়ে আনতে ঐক্যবদ্ধভাবে আমরা সমগ্র জাতিকে এক হওয়ার জন্য আহ্বান জানাচ্ছি এবং আমরাও ঐক্যবদ্ধভাবে আন্দোলন করে যাবো।’

আরামবাগের ইডেন গার্ডেনে গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংলাপ অনুষ্ঠিত হয়। মঙ্গলবার বিকেল ৪টায় বিএনপি মহাসচিব চার সদস্যের প্রতিনিধি দল নিয়ে গণফোরামের কার্যালয়ে আসেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মনিরুল হক চৌধুরী ও মিডিয়া সেলের সদস্য জহির উদ্দিন স্বপন।

সংলাপে গণফোরামের সভাপতি মোস্তফা মোহসিন মন্টু ৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- নির্বাহী সহ-সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট মহসিন রশিদ, মহিউদ্দিন আব্দুল কাদের, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সভাপতি পরিষদের সদস্য অ্যাডভোকেট আনসার খান ও অ্যাডভোকেট ফজলুল হক সরকার ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক।

সরকারবিরোধী আন্দোলনে বৃহত্তর প্ল্যাটফর্ম গড়ে তুলতে বিএনপি গত ২৪ মে থেকে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে। এই পর্যন্ত ১৮টি দলের সঙ্গে সংলাপ শেষ করেছে তারা।

সংলাপ অংশ নেওয়া দলগুলো হচ্ছে- আ স ম আবদুর রবের জেএসডি, মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, সাইফুল হকের বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন।

২০ দলীয় জোটের শরিকদের মধ্যে বিএনপি এ পর্যন্ত সংলাপ করেছে- জাতীয় পার্টি (কাজী জাফর), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী ঐক্যজোট, লেবার পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), জাতীয় দল, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক দল (ডিএল), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ইসলামিক পার্টি, পিপলস লীগ ও ন্যাপ-ভাসানীর সঙ্গে।

কেএইচ/এমপি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।