বৃক্ষরোপণ কর্মসূচি

দ্বিতীয় ধাপে ৪ লাখ ৬৭ হাজার গাছ লাগালো যুবলীগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২২

দ্বিতীয় ধাপে সারাদেশে চার লাখ ৬৬ হাজার ৯০৬টি গাছ লাগিয়েছে যুবলীগ।

শনিবার (৩ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৮৫ সালের ১ আষাঢ় থেকে পুরো বাংলাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ এবং তা বাস্তবায়ন করে আসছেন। তখনও বিশ্বে জলবায়ু পরিবর্তনের বিষয়টি আসেনি। কিন্তু শেখ হাসিনা দেশের কথা চিন্তা করে, দেশের মানুষের কথা চিন্তা করে, পরিবেশের কথা চিন্তা করে এ পদক্ষেপ নেন। তিনি দেশের সবাইকে নির্দেশনা দেন যে, আপনারা অন্তত তিনটি করে গাছ লাগাবেন। একটা ফলের গাছ, একটা কাঠের ও একটা ভেষজ গাছ।

এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী নির্দেশে গত ২০ জুন হাতিরঝিলের প্লাটিনাম পার্কে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ।

ওই সময় অনুষ্ঠানে যুবলীগ চেয়ারম্যান পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল সংগঠনটির নেতাকর্মীসহ সবাইকে আষাঢ়-শ্রাবণ-ভাদ্র এই তিন মাস কমপক্ষে একটি ফলদ, একটি বনজ ও একটি ভেষজ গাছ লাগানোর আহ্বান জানান।

যুবলীগ চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের ঘোষণা অনুযায়ী জুন মাসের ২০ তারিখ থেকে জুলাই মাসের ১৬ তারিখ পর্যন্ত যুবলীগের নেতাকর্মীরা দেশের বিভিন্ন স্থানে প্রায় এক লাখ ৭০ হাজার ৩২টি বৃক্ষরোপণ করেন। এবার দ্বিতীয় ধাপে জুলাই মাসের ১৬ তারিখ থেকে আগস্ট মাসের ২৫ তারিখ পর্যন্ত চার লাখ ৬৬ হাজার ৯০৬টি বৃক্ষরোপণ করা হয়েছে।

যুবলীগের কোন ইউনিট কী পরিমাণ বৃক্ষরোপণ করছে কেন্দ্রীয় যুবলীগের দপ্তর শাখা থেকে নিয়মিত মনিটরিং করে তার তালিকা সংগ্রহ করা হচ্ছে। প্রতি ১৫ দিন অন্তর অন্তর তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে। এরই মধ্যে দ্বিতীয় ধাপে ঢাকা মহানগর যুবলীগ উত্তর ১২ হাজার, ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ ১১ হাজার, রাজশাহী জেলা চার হাজার ৫০০, বগুড়া জেলা ছয় হাজার, সিরাজগঞ্জ জেলা দুই হাজার ৫০০, পঞ্চগড় জেলা সাত হাজার, পাবনা জেলা ২১ হাজার, নওগাঁ জেলা ১২ হাজার, জয়পুরহাট জেলা ১০ হাজার ৭৬০, সাতক্ষীরা জেলা ছয় হাজার ৫০০, বাগেরহাট পাঁচ হাজার, চুয়াডাঙ্গা জেলা ২৪ হাজার, নড়াইল জেলা ১১ হাজার, মাগুরা জেলা ১৭ হাজার, যশোর জেলা পাঁচ হাজার ৫০০টি, কুষ্টিয়া ২৬ হাজার ৯০০, মেহেরপুর আট হাজার, লালমনিরহাট জেলা পাঁচ হাজার, কুড়িগ্রাম জেলা পাঁচ হাজার ৩৫০টি, গাইবান্ধা জেলা ছয় হাজার ৫৭০টি, নীলফামারী জেলা পাঁচ হাজার গাছ লাগিয়েছে।

এছাড়া দিনাজপুর জেলা নয় হাজার ৫০০, ঠাকুরগাঁও জেলা ১০ হাজার, রংপুর জেলা ১২ হাজার, গাজীপুর জেলা সাত হাজার ৫৫০, গাজীপুর মহানগর ১৫ হাজার, মানিকগঞ্জ জেলা চার হাজার ৬০০টি, জামালপুর জেলা পাঁচ হাজার ৬০০, কিশোরগঞ্জ জেলা দুই হাজার ৫২০, টাঙ্গাইল জেলা ১০ হাজার, নেত্রকোনা জেলা আট হাজার ১৫০, শেরপুর জেলা তিন হাজার ৭০০, গোপালগঞ্জ জেলা ৫০০, রাজবাড়ী জেলা ১০ হাজার ৪৬৬, ফরিদপুর জেলা পাঁচ হাজার, মুন্সিগঞ্জ জেলা এক হাজার, শরীয়তপুর জেলা তিন হাজার, খাগড়াছড়ি জেলা ১২ হাজার, রাঙ্গামাটি জেলা ছয় হাজার ৫০০, বান্দনবান জেলা সাত হাজার ৯০০, কক্সবাজার জেলা নয় হাজার, নোয়াখালী জেলা ৪০ হাজার, লক্ষ্মীপুর জেলা ১১ হাজার, কুমিল্লা উত্তর জেলা পাঁচ হাজার ২২০, কুমিল্লা দক্ষিণ জেলা এক হাজার ৫৭০টি, কুমিল্লা মহানগর ৩০০টি, চাঁদপুর জেলা ছয় হাজার ৭৫০, ব্রাহ্মণবাড়িয়া জেলা ২৩ হাজার ৮০০, ফেনী জেলা চার হাজার ৪০০টি, বরগুনা জেলা ৮০০, পটুয়াখালী জেলা ১০ হাজার, পিরোজপুর ছয় হাজার ৫০০টি বৃক্ষরোপণ করা হয়েছে। নির্দিষ্ট সময় পর্যন্ত বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত থাকবে।

এসইউজে/আরএডি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।