সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে নতুন নির্বাচন চায় বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪০ এএম, ১৭ মার্চ ২০২৩

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন বাতিল করে নতুন নির্বাচন দাবি করেছে বিএনপি। আইন অঙ্গনের পবিত্রতা রক্ষায় প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানানো হয়েছে দলটির পক্ষ থেকে।

শুক্রবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ দাবি জানান।

মির্জা ফখরুল বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন মধ্যযুগীয় কায়দায় পুলিশকে ব্যবহার করে ধ্বংস করে দিলো। এটি বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার আরেকটি পদক্ষেপ। আওয়ামী লীগ রাষ্ট্রীয় ব্যবস্থাকে আঘাত করতে চলছে। সংবিধান অনুযায়ী বিচার, আইন, নির্বাহী বিভাগের স্বাধীনতা থাকার কথা। কিন্তু বিচার বিভাগ যখন আক্রান্ত-কলঙ্কিত হয়, যখন কার্যকারিতা বিনষ্ট হয়, তখন রাষ্ট্রের উপর জনগণের আস্থা কমে যাবার শঙ্কা থাকে।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে সত্যিকার অর্থে কার্যকর গণতান্ত্রিক রাষ্ট্র নেই। সব প্রতিষ্ঠান পরিকল্পিতভাবে ধ্বংস করে দিয়েছে। যার ন্যাক্কারজনক উদাহরণ সুপ্রিম কোর্টের ঘটনা।

আরও পড়ুন: সব পদে আওয়ামীপন্থিদের নিরঙ্কুশ জয়

ফখরুল বলেন, একদলীয় শাসন কায়েম করতে চায় আওয়ামী লীগ। বিচার বিভাগও যদি এভাবে করায়ত্ত্ব হয়, তবে মানুষ ন্যায়বিচার পাবে না। যারা সিনিয়র আইনজীবী, বিচারপতি আছেন, তারা কীভাবে নীরব থাকছেন?

‘নির্বাচনের নামে প্রহসন করা হয়েছে। এটি শুধু আইনজীবীদের জন্য নয়, জাতির জন্য কলঙ্কজনক। প্রধান বিচারপতি নিশ্চয়ই বিচার অঙ্গনের পবিত্রতা রক্ষায় এগিয়ে আসবেন। রাজনৈতিকভাবে আওয়ামী লীগ দেউলিয়া হয়ে বহিরাগত ও পুলিশের উপর নির্ভর করে বার নির্বাচন দখল করেছে। রাষ্ট্রের চরিত্র কী দাঁড়াচ্ছে? দেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হচ্ছে।’

আরও পড়ুন: ভোট দিতে না পেরে ফল স্থগিত চেয়ে সভাপতি প্রার্থী আকন্দের রিট

মির্জা ফখরুল বলেন, আমরা মনে করি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনকে কেন্দ্র করে ভোট ডাকাতিতে সিদ্ধহস্ত আওয়ামী লীগের মুখোশ আরেকবার উন্মোচন হলো। দেশের নির্বাচনী ব্যবস্থার কফিনে শেষ পেরেকটি ঠোকা হয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে।

সংবাদ সম্মেলনে বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার উপস্থিত ছিলেন।

কেএইচ/এমএইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।