দেশি আমেজে নেদারল্যান্ডসে পবিত্র ঈদুল আজহা উদযাপন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ১৪ আগস্ট ২০১৯

নেদারল্যান্ডসের দি হেগে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বাংলাদেশ হাউজে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে আনন্দঘন পরিবেশে অনাবাসী বাংলাদেশিরা পবিত্র ঈদুল আজহা উদযাপন করেছে।

গত রোববার ঈদ সন্ধ্যায় নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের উদ্যোগে তার সরকারি বাসভবন বাংলাদেশ হাউজে অনিবাসী বাংলাদেশিদের জন্য ‘ঈদ ওপেন হাউজ’ আয়োজন করা হয়।

বুধবার নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল ও তার সহধর্মিণী ড. দিলরুবা নাসরীন অতিথিদের স্বাগত জানান এবং সকলের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। দূতাবাসের আমন্ত্রণে সাড়া দিয়ে নেদারল্যান্ডস ও পার্শ্ববর্তী দেশ বেলজিয়াম থেকে প্রায় শতাধিক বাংলাদেশি বাংলাদেশ হাউজে উপস্থিত হন।

Netherlands

ঈদ মিলনমেলায় নেদারল্যান্ডসের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা এবং দেশটিতে বিভিন্ন শ্রেণি-পেশায় কর্মরত বাংলাদেশ কমিউনিটির সদস্যরা সপরিবারে উপস্থিত ছিলেন। দূতাবাস আয়োজিত ঈদ ওপেন হাউজে বাংলাদেশি কমিউনিটির শিশু-কিশোরদের সরব উপস্থিতি পরিবেশকে উৎসবমুখর করে তোলে।

উপস্থিত সকল বাংলাদেশির সাথে রাষ্ট্রদূত ঈদ শুভেচ্ছা ও কুশলাদি বিনিময়ের পাশাপাশি তাদের সার্বিক খোঁজ-খবর নেন। ইসলামের ভ্রাতৃত্ববোধ ও ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে প্রবাসী বাংলাদেশিদের একে অপরের সাথে কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে দেখা যায়।

ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণী পৃথক পৃথক পাঠ করে শোনানো হয়। পরে রাষ্ট্রদূত শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন।

Netherlands

রাষ্ট্রদূত বেলাল প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ কর্মক্ষেত্রে দায়িত্বশীলতার পরিচয় দিয়ে বাংলাদেশের ভাবমূর্তিকে আরো উজ্জ্বল করার আহ্বান জানান। তিনি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের অগ্রযাত্রাকে সমুন্নত রাখতে প্রবাসী বাংলাদেশিদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে মর্মেও তার বক্তব্যে উল্লেখ করেন। ত্যাগের মন্ত্রে দীক্ষিত হয়ে পবিত্র ঈদ পালনে নেদারল্যান্ডসে বসবাসরত সকল বাংলাদেশিকে একত্র করতে দূতাবাসের এ উদ্যোগকে সকলে স্বাগত জানান।  

ঈদ আয়োজনে উপস্থিত অতিথিদের জন্য দূতাবাসের পক্ষ থেকে নৈশভোজ পরিবেশন করা হয়। আনন্দঘন পরিবেশে ঈদ উদযাপন করে প্রবাসী বাংলাদেশিরা কিছুক্ষণের জন্য যেন বাংলাদেশেই ফিরে গিয়েছিলেন। সর্বোপরি ঈদের আনন্দ পরিবার ও বন্ধুদের সাথে ভাগাভাগি করে নেয়া, বাংলাদেশ কমিউনিটির সদস্যদের সাথে মতবিনিময় এবং ঈদের ঐতিহ্যবাহী খাবার উপভোগ করার মধ্য দিয়ে হাসি-আনন্দে নেদারল্যান্ডস প্রবাসী বাংলাদেশিরা ঈদ উদযাপন করেন।

জেপি/এসএইচএস/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]