ভূমধ্যসাগর থেকে ১৭৬ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৫ এএম, ০৪ ডিসেম্বর ২০২৩
৩০ নভেম্বর তিনটি উদ্ধার অভিযানে ১৭৬ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে উদ্ধারকারী জাহাজ হিউম্যানিটি-১। ছবি: ইয়ানা স্ট্যালিন/এসওএস হিউম্যানিটি

সেন্ট্রাল ভূমধ্যসাগরে পৃথক তিনটি অভিযানে দুর্দশাগ্রস্ত নৌকা থেকে ১৭৬ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে বেসরকারি অনুসন্ধান ও উদ্ধারকারী সংস্থা এসওওস হিউম্যানিটির উদ্ধারকারী জাহাজ হিউম্যানিটি-১।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ভূমধ্যসাগরের আন্তর্জাতিক জলসীমায় এই উদ্ধার অভিযানগুলো পরিচালনা করে সংস্থাটি। এদিন সন্ধ্যায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার সেন্ট্রাল ইউরোপীয় সময় বিকেল ৪টা ২১ মিনিটে সেন্ট্রাল ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে আসা একটি ছোট কাঠের নৌকা দেখতে পায় উদ্ধারকারী জাহাজ হিউম্যানিটি-১৷ দুর্দশাগ্রস্ত ওই নৌকাটিতে ৪০ অভিবাসনপ্রত্যাশী ছিলেন। এটি ছিল, একই দিনে হিউম্যানিটি-১ এর তৃতীয় উদ্ধার অভিযান।

এসওএস হিউম্যানিটি জানিয়েছে, সমুদ্রে বিপদগ্রস্ত ওই নৌকাটিতে ছিল না কোনো লাইফজ্যাকেট। বুধবার রাতে নৌকাটি লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে রওনা হয়। এক ঘণ্টা ৪০ মিনিটের চেষ্টায় সফল হয় উদ্ধার অভিযান।

সংস্থাটি জানিয়েছে, সব মিলিয়ে ১৭৬ জন অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে তারা ইতালির দক্ষিণাঞ্চলের কুর্তোন বন্দরের দিকে রওনা হয়েছে। এটির দূরত্ব তৃতীয় উদ্ধার অভিযানস্থল থেকে ৭৪০ কিলোমিটার।

অভিবাসনপ্রত্যাশীদের অনেকে হাইপোথার্মিয়ায় ভুগছিলেন। অনেকের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। তারাও যন্ত্রণা পাচ্ছেন। আর অভিবাসনপ্রত্যাশীদের কেউ কেউ ভীষণ দুর্বলতায় ভুগছেন।

এর আগে দিনের প্রথম উদ্ধার অভিযানটি শুরু হয় সকালের দিকে। ভোর ৬টার দিকে জরুরি হটলাইন অ্যালার্মফোন থেকে আসা একটি কল পায় হিউম্যানিটি-১ এর ক্যাপ্টেন। তাকে জানানো হয়, সাগরে একটি রাবারের ডিঙ্গি নৌকার সন্ধান পাওয়া গেছে। সেখানে গাদাগাদি করে অভিবাসনপ্রত্যাশীরা জড়ো হয়ে আছেন। তাদের কারো শরীরে কোনো লাইফজ্যাকেট দেখা যায়নি। নৌকাটি বিপদসংকুল অবস্থায় রয়েছে।

এমন খবর পেয়ে ছুটে যায় উদ্ধারকারী জাহাজটি। এক ঘণ্টা ২০ মিনিটের চেষ্টায় সফল হয় উদ্ধার অভিযান। ৯০ জন অভিবাসনপ্রত্যাশীকে নিরাপদে নিয়ে আসা হয় জাহাজে। সেখানে নয়জন নারী ও ৩০ জন অভিভাবকবিহীন অপ্রাপ্তবয়স্ক ও একটি শিশু ছিল। নারীদের মধ্যে একজন ছিলেন সন্তানসম্ভবা।

প্রথম উদ্ধার অভিযানের দুই ঘণ্টা না পেরোতেই দ্বিতীয় অভিযান শুরু করে হিউম্যানিটি-১। সি ওয়াচের এয়ারক্রাফট সি-বার্ড থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে অভিযান শুরু করে উদ্ধারকারী জাহাজটি। সকাল সোয়া ৯টার দিকে ঘটনাস্থলে পৌঁছায় তারা।

ওইসময় এক নাটকীয় ঘটনার মুখোমুখি হয় হিউম্যানিটি-১ এর নাবিকেরা। তারা দেখতে পান, অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে আসা নৌকাটিকে ‘পুশব্যাক’ এর নামে ফিরিয়ে নিয়ে যাচ্ছে লিবিয়ার উপকূলরক্ষীদের দুটো জাহাজ।

হিউম্যানিটি-১ এর দেখা পেয়ে ৪৬ জন অভিবাসনপ্রত্যাশী নৌকা থেকে লাফিয়ে পড়েন ভূমধ্যসাগরে। পরে তাদের সবাইকে উদ্ধার করেন হিউম্যানিটি-১ এর নাবিকেরা। এদের মধ্যে ২০ জন ছিলেন অভিভাবকহীন অপ্রাপ্তবয়স্ক আর শিশু ছিল একটি।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]