কাতার আমিরের কাছে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয় পেশ

আনোয়ার হোসেন মামুন
আনোয়ার হোসেন মামুন আনোয়ার হোসেন মামুন , কাতার প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৩২ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২০

কাতারে নিযুক্ত বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন ২৭ সেপ্টেম্বর রাজধানী দোহায় আমিরি দেওয়ানে দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানির কাছে আনুষ্ঠানিকভাবে তার পরিচয় পত্র প্রদান করেন।

এ সময় সামরিক বাহিনীর বাদক দল বাংলাদেশ এবং কাতারের জাতীয় সংগীত পরিবেশন করেন। এরপর সশস্ত্র বাহিনীর একটি চৌকষ দল রাষ্ট্রদূতকে গার্ড অব অনার প্রদান করেন। পরিচয়পত্র প্রদানের আনুষ্ঠানিকতা শেষে রাষ্ট্রদূত কাতারের আমিরের সাথে বৈঠকে মিলিত হন।

বৈঠকে কাতারের আমির বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতকে আন্তরিকভাবে স্বাগত জানান। তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের মানুষের প্রতি তার শুভেচ্ছা জ্ঞাপন করেন। আমির শেখ তামিম কাতারে অবস্থিত বাংলাদেশি প্রবাসীদের ভূয়সী প্রশংসা করেন এবং কাতারের উন্নয়নে তাদের অবদানের জন্য ধন্যবাদ জানান।

বাংলাদেশ ও কাতারের মধ্যে বিদ্যমান ভ্রাতৃত্বপূর্ণ সুসম্পর্ককে অধিকতর উচ্চতায় পৌঁছানোর লক্ষ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যসহ অন্যান্য ক্ষেত্রসমূহে সহযোগিতা বৃদ্ধির উপর তিনি গুরুত্ব আরোপ করেন।

কাতারের আমিরকে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর পক্ষে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন। কাতারে বাংলাদেশি প্রবাসীদের দেখভাল করা বিশেষত করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ায় রাষ্ট্রদূত কাতারের আমিরকে আন্তরিক ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত বলেন, প্রবাসী বাংলাদেশিরা একদিকে যেমন কাতারের উন্নয়নে অবদান রাখছে অন্যদিকে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। কাতারের চলমান উন্নয়ন কর্মকাণ্ডে প্রবাসী বাংলাদেশী কর্মীদের একনিষ্ঠ অবদানের কথাও রাষ্ট্রদূত উল্লেখ করেন।

jagonews24

তিনি আধুনিক কাতার গঠনে আমিরের বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেন। বিশ্বকাপ ফুটবল ২০২২ আয়োজনকে কেন্দ্র করে কাতারে অবকাঠামোগত উন্নয়নের প্রশংসা করে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ভবিষ্যতে এক্ষেত্রে বাংলাদেশের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস প্রদান করেন।

বাংলাদেশ ও কাতারের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ককে শক্তিশালী করার মাধ্যমে দুই দেশ পারস্পরিকভাবে লাভবান হবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন।

দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের গুরুত্ব উল্লেখ করেন রাষ্ট্রদূত বলেন, কাতারের আমির শেখ তামিমের বাংলাদেশ সফর অনুষ্ঠিত হলে দু’দেশের মধ্যকার ভ্রাতৃত্বপূর্ণ চমৎকার সম্পর্ক এক নতুন উচ্চতায় উন্নীত হবে। জবাবে কাতারের আমির সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন।

কাতারের আমির নবনিযুক্ত রাষ্ট্রদূতের সফলতা কামনা করেন এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। বৈঠকে অন্যান্যের মধ্যে আমিরি দেওয়ানের ঊর্দ্ধতন কর্মকর্তা, কাতার পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার প্রধান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিভাগের পরিচালক, পররাষ্ট্রমন্ত্রীর দফতরের কর্মকর্তা এবং কাতার বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব মো. মাহবুব রহমান (রাজনৈতিক) উপস্থিত ছিলেন।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]