ফ্রাঙ্কফুর্টে বৈশাখী উৎসব ও রবীন্দ্র-নজরুল জয়ন্তী

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মানি
প্রকাশিত: ১১:১৪ এএম, ১৬ মে ২০২৩

জার্মানির ফ্রাঙ্কফুর্টে জার্মান-বাংলা সনাতন কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে বৈশাখী উৎসব ও রবীন্দ্র-নজরুল জয়ন্তী অনুষ্ঠিত হয়েছে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে ফ্রাঙ্কফুর্টের একটি অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রবাসী বাংলাদেশিদের পদচারণায় মুখরিত ছিল অনুষ্ঠানস্থল।

আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের সভাপতি স্বজন কুমার চক্রবর্তী, সহ-সভাপতি মাখন সরকার, সাধারণ সম্পাদক সুজলা সিনহা, কোষাধ্যক্ষ সুনীল ঘোষ, প্রচার সম্পাদক অখিল শর্মাসহ সংগঠনের অন্য সদস্যরা।

jagonews24

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা আশুতোষ বনিক, শ্রী আদিত্য শর্মা এবং জুঁই চক্রবর্তী।

আয়োজনে শিশু-কিশোরদের পরিবেশনা ছিল বিশেষ আকর্ষণ। রবীন্দ্র সংগীতের সঙ্গে শিশুদের নাচ সবাইকে মুগ্ধ করে। এছাড়াও শিশুশিল্পী প্রকৃতি দে, শ্রীজা ঘোষ, সীমান্ত চক্রবর্তী, নীলান বর্মনসহ অন্যান্য শিশু-কিশোরদের পরিবেশনা অনুষ্ঠান উপভোগ্য করে তোলে।

jagonews24

এসময় গান পরিবেশন করেন জুঁই চক্রবর্তী, মিতা দত্ত, শিউলি দাস, স্মৃতি চক্রবর্তী, হেনা দত্ত, বরুন চক্রবর্তীসহ অনেকে। সবমিলিয়ে পুরো অনুষ্ঠান হয়ে উঠেছিল প্রবাসের বুকে এক টুকরো বাংলাদেশ। জার্মানির বিভিন্ন শহরে অধ্যয়নরত বিপুলসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীও অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে দেশীয় সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত করে সবার মাঝে সুন্দর সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

ইএ/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]