মালয়েশিয়ায় ভবন ধসে শ্রমিকদের মৃত্যুতে হাইকমিশনের শোক

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ১০:৫৪ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে পেনাং রাজ্যে নির্মাণাধীন ভবন ধসের ঘটনা ঘটে। এ ঘটনায় তিনজন বাংলাদেশি শ্রমিক নিহত হয়েছেন।

এদিকে নিহত বাংলাদেশি শ্রমিকদের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ হাইকমিশন। প্রথম সচিব (প্রেস) সুফি আব্দুল্লাহিল মারুফ বুধবার বিজ্ঞপ্তিতে জানান, অনাকাঙ্ক্ষিত এ দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে হাইকমিশন।

পুলিশ জানিয়েছে, এ ঘটনায় চার বাংলাদেশি শ্রমিককে আটক করা হয়েছে। তারা ঘটনা ঘটার পরপরই কাউকে কিছু না জানিয়ে পালিয়ে যাচ্ছিলেন। বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় উদ্ধার অভিযান স্থগিত করা হয়েছে।

পেনাংয়ের ডেপুটি পুলিশ প্রধান দাতুক মোহাম্মদ উসুফ জান মোহাম্মদ সাংবাদিকদের বলেন, বুধবার (২৯ নভেম্বর) বিকেল ৪টায় পেনাংয়ের বায়ান লেপাসে পুলিশ তাদের ট্র্যাক করতে সক্ষম হয়েছে। প্রাথমিক তদন্তে দেখা গেছে, তারা ঘটনার সময় ঘটনাস্থলে ছিল, কিন্তু ঠিক পরেই পালিয়ে যায়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আটকদের নাম জানা যায়নি।

নিহতরা হলেন- বগুড়ার শিবগঞ্জ উপজেলার হরিপুর গ্রামের মো. আফসার আলীর ছেলে মোহাম্মদ মোকাদ্দেস আলী (৪৬), কুমিল্লার দেবিদ্বার উপজেলার লক্ষ্মীপুর গ্রামের রওশন আলীর ছেলে মোহাম্মদ সাইফুল ইসলাম (২৯) ও পাবনার চাটমোহর উপজেলার ছাইপাই গ্রামের মোহাম্মদ ওসমান মন্ডলের ছেলে মো. আহেদ আলী (৪২)।

আহত দুইজন হচ্ছেন, মো. রাজু ইসলাম (৩৩) ও মো. উজ্জল মৃধা (৩০)। তাদের পেনাং হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে তাদের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন হাইকমিশনের প্রথম সচিব (শ্রম) এএসএম জাহিদুর রহমান।

মঙ্গলবার রাত পৌনে দশটার দিকে ঘটা এ দুর্ঘটনায় নিহত বাংলাদেশি কর্মীদের মরদেহ দ্রুত বাংলাদেশে পাঠানোর জন্য পরিবারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করছে হাইকমিশন।

এছাড়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে নিহতদের দ্রুত মৃত্যুজনিত ক্ষতিপূরণ আদায়েও কাজ করা হচ্ছে বলে জানিয়েছে হাইকমিশন।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]