অসুস্থ ব্যক্তির শরীরে হাত বুলিয়ে যে দোয়া করতেন প্রিয়নবি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:১৩ এএম, ৩০ ডিসেম্বর ২০১৭

সুস্থতা আল্লাহ তাআলার মহান নেয়ামত। একজন অসুস্থ ব্যক্তির দৃষ্টিতে সুস্থতা হলো মাথার তাজ সমতুল্য। সুস্থ্য জীবনই মানুষের সেরা সুখ ও শান্তি। এ জন্য মানুষের উচিত নিজের শারীরিক সুস্থতার জন্য আল্লাহ তাআলার শুকরিয়া আদায় করা ‘আল-হামদুলিল্লাহ’।

আর যারা রোগে-শোকে, অসুস্থতায় বাড়ি কিংবা হাসপাতালে অবস্থান করছে তাদের জন্য দোয়া করা। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অসুস্থ ব্যক্তির পাশে বসতেন এবং তাদের জন্য দোয়া করতেন।

অসুস্থ ব্যক্তির সুস্থতা কামনায় প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের একটি দোয়া তুলে ধরা হলো-

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘আমাদের মধ্যে যখন কেউ অসুস্থ হয়ে যেতেন, তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রোগীর শরীরে তাঁর ডান হাত বুলাতেন এবং বলতেন-

dowa

উচ্চারণ : আজহিবিল বা’সা রাব্বান নাসি, ওয়াশফি আংতাশ শাফি, লা শিফাআ ইল্লাহ শিফাউকা, শিফাআন লা ইউগাদিরু সুক্বামা।’ (বুখারি-মুসলিম ও মিশকাত)

অর্থ : ‘হে মানুষের প্রতিপালক! এ রোগ দূর করে দাও এবং আরোগ্য দান কর; তুমিই আরোগ্য দানকারী। তোমার আরোগ্য ব্যতিত কোনো আরোগ্য নেই; এমন
আরোগ্য, যা কোনো রোগ বাকি রাখে না।’

সুতরাং অসুস্থ ব্যক্তি যে-ই হোক না কেন; চাই সে নিকটাত্মীয় হোক; কিংবা অন্য কোউ হোক। সবার অসুস্থতায় তার পাশে বসা; অসুস্থ ব্যক্তির শরীরে হাত বুলিয়ে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো দোয়ার মাধ্যমে আরোগ্য কামনা করাও ইবাদত।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব অসুস্থ্য ব্যক্তির জন্য দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আইআই

আপনার মতামত লিখুন :