বার্মিংহামে একসঙ্গে ঈদের নামাজ পড়লেন ১ লাখ মানুষ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ০৬ জুন ২০১৯

ইংল্যান্ডের বড় শহর বার্মিংহামের স্মল হেলথ পার্কে একসঙ্গে লক্ষাধিক মুমিন মুসলমান পবিত্র ঈদ-উল-ফিতরের নামাজ নামাজ আদায় করেছেন। এটি পুরো ইউরোপের সবচেয়ে বড় ঈদ জামাআত। শান্তি ও ঐক্য প্রকাশে মুসলমানদের এ ঈদ অনুষ্ঠান ইসলামের অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ইংল্যান্ডের গ্রীন লেন মসজিদ ও কমিউনিটি সেন্টার কর্তৃপক্ষ শান্তি ও ঐক্য প্রতিষ্ঠায় ঈদ উৎসবসহ যে কোনো প্রার্থনা, খেলাধূলা ও স্মরণীয় দিনগুলো একত্রিত হওয়ার ব্যাপারে আন্তরিকতার সঙ্গে কাজ করে।

Birmingham

স্মল হেলথ পার্কে ঈদের নামাজের এ আয়োজন করেছে গ্রীণ লেন মসজিদ ও কমিউনিটি সেন্টার। এবারের ঈদ-উল-ফিতরের নামাজ হলো তাদের অষ্টম আয়োজন।

২০১২ সালে এ পার্ক মাঠে তারা ঈদ-উল-ফিতরের আয়োজন করে; সেদিন ঈদের নামাজের জামাআতে উপস্থিত হয় প্রায় ১২ হাজার মানুষ। মাত্র ৮ বছরের মাথায় ইউরোপের স্মল হেলথ পার্কে সবচেয়ে বড় ঈদের জামাআতে পরিণত হয় । তাতে অংশগ্রহণ করে লক্ষাধিক মুমিন মুসলমান।

Birmingham

গত বছর ১ লাখ ৪০ হাজার মুসল্লি ঈদ অনুষ্ঠানে উপস্থিত হন। এ বছরও আয়োজকরা গত বারের চেয়েও মুসল্লিদের সংখ্যা আরো বেশি বাড়ার প্রত্যাশা করেছিল।

Birmingham

গ্রীণ লেন মসজিদ ও কমিউনিটি সেন্টার জানায়, এ অনুষ্ঠান আয়োজন ও সুন্দরভাবে সম্পাদনের জন্য রয়েছে ২০০ স্বেচ্ছাসেবক। যাদের সুনিয়ন্ত্রিত ব্যবস্থাপনায় পরিচালিত হয় ঈদসহ সব ধর্মীয় ইসলামিক অনুষ্ঠান।

Birmingham-4

ইংল্যান্ডসহ ইউরোপের দেশগুলোতে দিন দিন মুসলিমদের সংখ্যা বাড়ছে। বাড়ছে মসজিদ ও মুসল্লির সংখ্যা। ২০১২ সালের ঈদের জামাআতে ১২ হাজার মানুষের অংশগ্রহণের পর বর্তমানে এ সংখ্যা লাখ ছাড়িয়েছে। বার্মিংহামের লক্ষাধিক মানুষের বিশাল এ ঈদের জামাআতই তার প্রমাণ।

এমএমএস/পিআর

আপনার মতামত লিখুন :