চাঁদ দেখতে সর্বাধুনিক টেলিস্কোপ গবেষণাগার করছে সৌদি!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:০১ পিএম, ০৮ জুন ২০১৯

চাঁদ দেখা নিয়ে জটিলতা নিরসনে খুব শিগগিরই এবার উন্নত প্রযুক্তির সহায়তা গ্রহণ করতে যাচ্ছে সৌদি আরব। সর্বাধুনিক প্রযুক্তির টেলিস্কোপ স্থাপনের মাধ্যমে চাঁদ দেখার প্রক্রিয়াকে আরো সহজ করতে এ উদ্যোগ নিয়েছে তারা। খবর টাইমস অব ইন্ডিয়া।

সৌদি বাদশাহর একান্ত সহকারী ইয়াসিন মালিকি গত শুক্রবার স্থানীয় সংবাদ মাধ্যমকে বলেন, ‘আগামী রমজান থেকে পবিত্র নগরী মক্কার ঐতিহ্যবাহী সুউচ্চ ‘ক্লক টাওয়ার’-এ সর্বাধুনিক উচ্চ ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপ স্থাপন করে তাকে চাঁদ পর্যবেক্ষণাগার হিসেবে ব্যবহার করা হবে।

তিনি বলেন, ‘মক্কা টাওয়ারে টেলিস্কোপ স্থাপন করে চাঁদের সন্ধান করা হবে। আর তাতে সহজেই রোজা ও ঈদের চাঁদ দেখার কাজ সম্পন্ন হবে।

তিনি আরো বলেন, ‘চাঁদ দেখার ব্যাপারে মুসলিম বিশ্বের প্রথম পর্যবেক্ষণাগার হিসেবে এটি মহাকাশ গবেষণা সংস্থাগুলোকেও সহযোগিতা করবে।

উল্লেখ্য যে, চাঁদের সঙ্গে ইসলাম ও মুসলমানদের অনেক ইবাদতের সম্পর্ক সুগভীর। চাঁদ দেখার ওপর নির্ভর করে রমজানের ফরজ রোজা রাখা, শাওয়ালে ঈদ-উল-ফিতর উদযাপন এবং জিলহজ মাসে ঈদ-উল-আজহা এবং হজ সম্পাদন করা।

এ চাঁদ দেখা নিয়ে বিশ্বব্যাপী অনেক সময় দেখা দেয় জটিলতা। সৌদি আরবে স্থাপিত উচ্চ ক্ষমতাসম্পন্ন সর্বাধুনিক টেলিস্কোপ গবেষণাগারটি ইসলামের ইবাদতগুলো পালনে জটিলতাকে নিরসনে সহায়ক হবে।

এমএমএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :