কারো দ্বারা ক্ষতির আশঙ্কা করলে যে দোয়া পড়বেন

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০১:৪৯ পিএম, ২১ নভেম্বর ২০২১

ক্ষতি যে কারো দ্বারাই হতে পারে। কিন্তু যখন কোনো সম্প্রদায় বা কোনো ব্যক্তির দ্বারা ক্ষতির আশঙ্কা দেখা দেয় তখন করণীয় কী? এ সময়ের করণীয় সম্পর্কে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কী দোয়া পড়তেন?

হজরত আবু বুরদা ইবনু আবদুল্লাহ রাহমাতুল্লাহি আলাইহি তার বাবা থেকে বর্ণনা করেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (যখন) কোনো সম্প্রদায় দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা করতেন তখন বলতেন-

اللَّهُمَّ إِنَّا نَجْعَلُكَ فِي نُحُورِهِمْ وَنَعُوذُ بِكَ مِنْ شُرُورِهِمْ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্না নাঝআলুকা ফি নুহুরিহিম; ওয়া নাউজুবিকা মিন শুরুরিহিম।’

অর্থ : ‘হে আল্লাহ! আমরা তাদের মোকাবিলায় তোমাকে যথেষ্ট ভাবছি এবং তাদের অনিষ্টতা থেকে তোমার কাছে আশ্রয় চাইছি।’ (আবু দাউদ, মুসনাদে আহমাদ, বায়হাকি, মিশকাত)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, কোনো সম্প্রদায় বা ব্যক্তির দ্বারা ক্ষতির আশঙ্কা করলেই প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নির্দেশিত দোয়াটি পড়ার মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। অন্যের ক্ষতি থেকে নিজেদের হেফাজত করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]