কবরস্থানে মসজিদ নির্মাণের বিধান

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:৪০ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
ছবি: সংগৃহীত

কবরস্থানের জন্য ওয়াকফ করা হয়েছে এমন কোনো জায়গায় মসজিদ নির্মাণ করা যাবে না। কারণ যে জমি যে উদ্দেশ্যে ওয়াকফ করা হয়েছে তাতে ওই কাজই করতে হয়, মসজিদ নির্মাণ বা অন্য কাজে লাগানোর সুযোগ নেই।

কবর অক্ষত রেখে অথবা নিচে কবর দেওয়ার সুযোগ রেখে ওপরে মসজিদ নির্মাণ করাও নাজায়েজ। কারণ কবরের ওপর মসজিদসহ যে কোনো স্থাপনা নির্মাণ করতে নবিজি (সা.) নিষেধ করেছেন। জাবের (রা.) থেকে বর্ণিত রয়েছে, তিনি বলেন,

نَهَى رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ أَنْ يُجَصّصَ الْقَبْرُ، وَأَنْ يُقْعَدَ عَلَيْهِ، وَأَنْ يُبْنَى عَلَيْهِ.

আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কবর চুনকাম করতে, কবরের ওপর বসতে এবং কবরের উপর কোনো কিছু নির্মাণ করতে নিষেধ করেছেন। (সহিহ মুসলিম: ৯৭০)

তাই কবরস্থানের পাশে মসজিদ নির্মাণ করতে চাইলে মসজিদের জন্য ওয়াকফকৃত আলাদা জায়গায় মসজিদ নির্মাণ করতে হবে। কবরস্থানের জায়গায় মসজিদ নির্মাণ করা যাবে না।

তবে অনেক পুরনো কোনো কবরস্থান যদি এমন হয় যে, এক সময় কিছু মানুষকে কবর দেওয়া হলেও প্রয়োজনীয়তা না থাকায় সেখানে আর কবর দেওয়া হয় না এবং অনেক আগে কবরস্থ লাশগুলো মাটির সাথে মিশে গেছে, তাহলে ওই জায়গায় মসজিদ নির্মাণ করা ও নামাজ আদায় করা জায়েজ হবে।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।