কলেরা স্যালাইনের তীব্র সঙ্কট

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা মক্কা থেকে
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১৮ আগস্ট ২০১৮

অসুস্থ বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসায় কলেরা আইভি ফ্লুইড স্যালাইনের সঙ্কট দেখা দিয়েছে। এ কারণে মারাত্মক পেটের পীড়ায় আক্রান্ত রোগীদের নরমাল আইভি ফ্লুইড দিয়ে চিকিৎসা করতে বাধ্য হচ্ছেন বাংলাদেশ হজ মেডিকেল সেন্টারের চিকিৎসকরা।

জানা গেছে বিগত বছরগুলোর অভিজ্ঞতায় বাংলাদেশ মেডিকেল টিম এ বছর দেশ থেকে ৫০০ ব্যাগ কলেরা আইভি ফ্লুইড নিয়ে আসে। কিন্তু চলতি বছর মারাত্মক পেটের পীড়াসহ কলেরায় আক্রান্তের সংখ্যা বেশি হওয়ায় একমাসের মধ্যে ৪৫০ব্যাগ কলেরা স্যালাইন শেষ হয়ে যায়।

বাংলাদেশ হজ মেডিকেল টিমের প্রধান ডা. মো. জাকির হোসেন স্যালাইন সঙ্কটের কথা স্বীকার করে বলেন, বিগত বছরগুলোয় ৫০০ ব্যাগ কলেরা স্যালাইন এনে ৫০ ব্যাগও ব্যবহার হতো না। কিন্তু এ বছর মারাত্মক পেটের পীড়ায় আক্রান্তের সংখ্যাই বেশি হওয়ায় খরচের সংখ্যা বেড়েছে। নতুন করে দেশ থেকে কলেরা স্যালাইন আনানো সময় সাপেক্ষ বিধায় আপাতত অন্যান্য স্যালাইন দিয়ে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে।

hajj

তিনি জানান, রাস্তায় বিনামূল্যে দেয়া খাবারে অনভ্যস্ত হওয়া, তৈলাক্ত খাবার ও হাত ভালো করে না ধুয়ে খাওয়াই পেটের পীড়ার প্রধান কারণ।

চলতি বছর পবিত্র হজ পালন করতে এসে ৬০ হাজারেরও বেশি বাংলাদেশি অসুস্থ হয়ে মেডিকেল সেন্টারে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে শ্বাসতন্ত্রের প্রদাহ, কলেরাসহ মারাত্মক পেটের পীড়া, পা ভাঙা, পায়ে ব্যথা ও ডায়াবেটিস রোগীর সংখ্যাই বেশি।

এমইউ/এমএমজেড/আরআইপি

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :