আরও ৪ শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্টের সুযোগ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ২১ জুলাই ২০১৮ | আপডেট: ০৮:৫৩ পিএম, ২১ জুলাই ২০১৮

হজ কোটা পূরণে এখন মোট আট শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্ট করা হবে। শনিবার সন্ধ্যায় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান রাজধানীর বেইলি রোডে তার সরকারি বাসভবনে আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান।

তিনি জানান, হজ নীতিমালায় প্রথমে বলা, চলতি বছর বিভিন্ন এজেন্সি তাদের নিবন্ধনকৃত হজযাত্রীর ৪ শতাংশের বেশি রিপ্লেসমেন্ট করতে পারবে না। কিন্তু শেষ মুহূর্তে মৃত্যু ও অসুস্থতার কারণে বেশকিছু এজেন্সির হজযাত্রী না যেতে পারায় কোটা খালি থাকার আশঙ্কায় শর্তসাপেক্ষে আরও ৪ শতাংশ রিপ্লেসমেন্টের অনুমতি দেয়া হয়েছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন। চাঁদ দেখা সাপেক্ষ ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। প্রথম দফায় ৪ শতাংশ কোটা পূরণ হয়ে গেছে। প্রথম দফার এই কোটায় মোট ৪ হাজার ৬১৪ জন হজযাত্রী প্রতিস্থাপিত হয়েছে।

মন্ত্রী জানান, সর্বশেষ তথ্য অনুযায়ী, ২১ জুলাই পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৪২৭জন ও বেসরকারি ব্যবস্থায় ৬১ হাজার ২৫ জনসহ মোট ৬৭ হাজার ৪৫১ জনের ভিসা পাওয়া গেছে। বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সের অনুকূলে মোট ৫১১ টি এজেন্সির এক লাখ ৫৪২ জন হজযাত্রীর টিকিট প্রাপ্তির পে অর্ডার ইস্যু করা হয়েছে। বাকি হজযাত্রীদের টিকিট সংগ্রহের জন্য এজেন্সিগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

গত ১৪ জুলাই থেকে থেকে বিমান বাংলাদেশ ও সৌদি এয়ালাইন্সে করে হজযাত্রী পরিবহন শুরু হয়। ২১ জুলাই পর্যন্ত ৩৭ হাজার ২২২ যাত্রী সৌদি আরব পৌঁছেছেন।

গত ১৮ জুন ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতে বলা হয়, মৃত্যু বা অসুস্থতাজনিত কারণে নিবন্ধিত যে হজইচ্ছুকরা যেতে পারবেন না, তারা বা তাদের পক্ষ থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে তা (১৯ জুন সকাল ৮টা) জানাতে হবে। এ জন্য হজ ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (এইচএমআইএস) প্রোফাইলে গিয়ে ‘উইল নট পারফর্ম’ লিখতে হবে।

ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, তাদের বিজ্ঞপ্তিতে সাড়া দিয়ে বিভিন্ন এজেন্সিতে ‘উইল নট পারফর্ম’ লেখা পাঁচ হাজারেরও বেশি আবেদন জমা পড়ে। অর্থাৎ মৃত্যু ও অসুস্থতার কারণে এবার ৫ হাজার যাত্রী হজে যেতে পারছেন না।

এমইউ/জেডএ/আরআইপি

আপনার মতামত লিখুন :


টাইমলাইন