হজযাত্রী রিপ্লেসমেন্টের ঘোষণা আসছে সন্ধ্যায়

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:১৩ পিএম, ২১ জুলাই ২০১৮
ফাইল ছবি

চলতি বছরের পবিত্র হজ পালনে বিভিন্ন এজেন্সির হজযাত্রী রিপ্লেসমেন্টের ঘোষণা আসছে। শনিবার সন্ধ্যায় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান তার ২৫,বেইলি রোডের সরকারি বাসভবনে আনুষ্ঠানিকভাবে হাজি রিপ্লেসমেন্ট বিষয়ে গণমাধ্যমকর্মীদের অবহিত করবেন।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে কোন পরিস্থিতিতে হজ রিপ্লেসমেন্ট দেয়া হচ্ছে, কতজনকে দেয়া হবে সে ব্যাপারে বিস্তারিত তুলে ধরবেন ধর্মমন্ত্রী।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে মৃত্যু ও অসুস্থতাজনিত কারণে বিভিন্ন এজেন্সির হাজার ছয়েক হজযাত্রীর রিপ্লেসমেন্ট হিসেবে ২০১৯ সালের জন্য নিবন্ধনকৃত হজযাত্রীকে অনুমতি দেয়া হতে পারে। তবে সঠিক সংখ্যা এখনও নিশ্চিত করা হয়নি।

গত ১৮ জুন ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতে বলা হয়, মৃত্যু বা অসুস্থতাজনিত কারণে নিবন্ধিত যে হজইচ্ছুকরা যেতে পারবেন না, তারা বা তাদের পক্ষ থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে তা (১৯ জুন সকাল ৮টা) জানাতে হবে। এ জন্য হজ ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (এইচএমআইএস) প্রোফাইলে গিয়ে ‘উইল নট পারফর্ম’ লিখতে হবে।

ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, তাদের বিজ্ঞপ্তিতে সাড়া দিয়ে বিভিন্ন এজেন্সিতে ‘উইল নট পারফর্ম’ লেখা পাঁচ হাজারেরও বেশি আবেদন জমা পড়ে।

শুক্রবার দুপুরে এ ব্যাপারে জাগো নিউজের সঙ্গে আলাপকালে হাব সভাপতি আবদুস ছোবহান ভূঁইয়া বলেন,ধর্ম মন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তাদের প্রতি তাদের বিশ্বাস রয়েছে। এজেন্সিগুলো যেন আর্থিক ক্ষতির সন্মুখীন না হয়, সেদিকে লক্ষ্য করে তারা প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে আশা করি।

উল্লেখ্য, চলতি বছর মন্ত্রিসভায় হজ নীতিমালা পাস হয়। নীতিমালা অনুসারে প্রত্যেক এজেন্সি শতকরা চার ভাগের বেশি হজযাত্রী রিপ্লেসমেন্টের সুযোগ পাবে না বলে উল্লেখ রয়েছে। ইতোমধ্যেই এজেন্সিগুলো নির্ধারিত শতকরা চার ভাগ হজযাত্রী রিপ্লেসমেন্ট করেছে। নীতিমালার বাইরে কিছু করতে হলে মন্ত্রিসভায় নীতিমালা সংশোধন কিংবা প্রধানমন্ত্রীর অনুমোদন লাগবে। হজযাত্রী রিপ্লেসমেন্ট করার অনুমতির জন্য সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে সফল আলোচনা হয়েছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন। চাঁদ দেখা সাপেক্ষ ২০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

এমইউ/এমএস

আপনার মতামত লিখুন :


টাইমলাইন