পানিতে ডুবে মারা গেলে গোসল ও দাফনে কী করবেন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ০২ জুলাই ২০২০

প্রাকৃতিক দুর্যোগ, জলোচ্ছ্বাস, বন্যা, লঞ্চডুবিসহ নানা কারণে ছোট-বড় অনেক নারী-পুরুষ-শিশু পানিতে ডুবে মারা যান। পানিতে ডুবে মারা যাওয়া এসব ব্যক্তির মরদেহ গোসল, কাফন, দাফন ও জানাজায় করণীয় কি? স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করলে গোসল, কাফন, দাফন ও জানাজার যে হুকুম রয়েছে, পানিতে ডুবে মৃত্যুবরণকারীর জন্যও কি একই নিয়ম নাকি ভিন্নতা রয়েছে। এ বিষয়টি অনেকেরই অজানা।

মৃত ব্যক্তির গোসল
মৃত ব্যক্তির গোসল, কাফন, দাফন ও জানাজা দেয়ার দায়িত্ব হলো জীবিতদের ওপর। যদি জীবিত ব্যক্তিরা মৃত ব্যক্তিকে গোসল না দেয়, কাফন-দাফন ও জানাজা যথাযথভাবে আদায় না করে তবে জীবিতরা গোনাহগার হবে। তাই কোনো ব্যক্তি স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করুক আর পানিতে ডুবে মারা যাক কিংবা মৃত্যু ব্যক্তি বৃষ্টির পানিতে ভিজুক, এসব ক্ষেত্রে জীবিতদের ওপর থেকে মৃত ব্যক্তির গোসলের হুকুম রহিত হবে না।

যদি কেউ পানিতে ডুবে মারা যাওয়া ও বৃষ্টির পানিতে ভেজা মৃত ব্যক্তিকে গোসল না দিয়ে জানাজা দেয় এবং কাফন-দাফন সম্পন্ন করে তবে তা আদায় হয়ে যাবে। জীবিত ব্যক্তিরা এ কারণে গোনাহগার হবে।

একটি কাজ করলে গোনাহগার হবে না, যদি মৃত ব্যক্তিকে পানি থেকে উঠানোর সময় এক বা একাধিক বার গোসলের নিয়তে পানিতে নড়া-চড়া করে উঠায় তবে গোসল করানোর দায়িত্ব আদায় হয়ে যাবে। (রদ্দুল মুহতার, ফতোয়া আলমগিরি, বাহরুর রায়েক)

লাশ ফুলে গেলে
পানিতে ডুবে থাকার কারণে কিংবা অন্য কোনো কারণে যদি মৃতব্যক্তির লাশ কম-বেশি ফুলে যায়, আবার হাত লাগিয়ে গোসল দেয়ার মতো অবস্থা না থাকে, হাত লাগালে লাশ ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা থাকে তবে এ ধরনের নরম ফুলে যাওয়া লাশে হাত না লাগিয়ে শুধু পানি ঢেলে দেয়াই যথেষ্ট। আর তাতে গোসল করানোর হক আদায় হয়ে যাবে। তারপর নিয়ম মেনে জানাজা, কাফন-দাফন সম্পন্ন করায় কোনো দোষ নেই। আর যদি জানাজা দেয়ার আগেই লাশ ফেটে যাওয়ার প্রবল সম্ভাবনা থাকে এবং দুর্গন্ধ ছড়িয়ে পড়ে তবে জানাজা ছাড়াই দাফন সম্পন্ন করতে হবে।' (ফতোয়া আলমগিরি, বাদায়িউস সানাঈ)

গলিত লাশ কিংবা খণ্ড লাশ পাওয়া গেলে
মৃত ব্যক্তির লাশ যদি পানিতে থাকার কারণে গলে যায় কিংবা কোনো কারণে খণ্ডিত হয়, আর তা যদি পূর্ণ লাশে অর্ধেকের বেশি হয় তবে সে লাশেরও পানি ঢেলে দিয়ে গোসল ও জানাজা দিতে হবে।

শুধু মাথা পাওয়া গেলে
লাশের পুরো দেহ না পেয়ে যদি শুধু মাথা পাওয়া যায়, তবে গোসল, জানাজার প্রয়োজন হবে না, শুধু দাফন করে দিলেই হবে। (ফতোয়া আলমগিরি, আদ্দুররুল মুখতার)

মৃতব্যক্তির মরদেহ গোসল, জানাজা, কাফন ও দাফনের দায়িত্ব জীবিতদের উপর। তাই জীবিতরা মৃতব্যক্তির গোসল, জানাজা ও কাফন-দাফন সম্পন্ন করবেন। আর মরদেহে সমস্যা থাকলে উল্লেখিত নিয়ে দাফন সম্পন্ন করায় কোনো দোষ নেই।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মুমিন মুসলমানের মৃত্যুর পর যথাযথ সম্মান ও মর্যাদার সঙ্গে উত্তমভাবে গোসল, জানাজা, কাফন ও দাফন সম্পন্ন করার তাওফিক দান করুন। মৃত্যু পরবর্তী কার্যক্রম জীবিতদের যথাযথভাবে পালন করে গোনাহমুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]