টাইগারদের নতুন ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি?

আরিফুর রহমান বাবু
আরিফুর রহমান বাবু , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:২৫ পিএম, ২০ ডিসেম্বর ২০১৭
টাইগারদের নতুন ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি?

রিচার্ড পাইবাস 'না' হয়ে গেছে। এমনকি ফিল সিমন্সও একরকম ‘না’ হয়েই ছিল। তাহলে নতুন হেড কোচ কে ? তবে কি আগামী বছর জানুয়ারি মাসে জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা আর বাংলাদেশকে নিয়ে যে তিন জাতি ক্রিকেট অনুষ্ঠিত হবে, তাতে এবং এর পর শ্রীলঙ্কার সাথে যে হোম সিরিজ; সেখানেও কি নতুন কোচের দেখা মিলবে না?

এমন কৌতুহলি প্রশ্ন আর গুঞ্জনে মুখরিত যখন ক্রিকেটটাঙ্গন- ঠিক তখন কোচ নিয়ে কথা বললেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। আজ বিকেলে তার বেক্সিমকো কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপে বিসিবি বিগ বস নতুন করে পুরোণো কথা জানিয়ে দিলেন , ‘খুব সহসাই নতুন কোচ আসছেন না। হেড কোচ কে হবেন, সেটাও চূড়ান্ত নয়। তবে খুব শীঘ্রই একজন টপ ক্লাস ব্যাটিং পরামর্শক আসবেন।’

হেড কোচ হিসেবে যে এখনই কেউ আসবেন না, তারও আগাম ইঙ্গিত ছিল। বোর্ড সভাপতি বিপিএল শেষ হবার দু'দিন আগে মিডিয়াকে আকার ইঙ্গিতে বলেছিলেন, সহসা কোচ নাও আসতে পারেন।

এমনও হতে পারে ত্রিদেশীয় টুর্নামেন্ট আর শ্রীলঙ্কার সাথে হোম সিরিজে বর্তমানে জাতীয় দল পরিচালনায় যে কোচিং স্টাফ আছে, তাদের দু'জন বর্তমান প্রধান সহকারি কোচ রিচার্ড হাল স্যাল আর খালেদ মাহমুদ সুজনেরই হয়তো দায়িত্ব পালন করতে পারে। এদের দুজনকে মনের দিক থেকে তৈরি থাকার কথা বলেছিলেন বিসিবি সভাপতি। বুধবার বিকেলে নিজের অফিসে সাংবাদিকদের সাথে আলাপে আবারও সেই কথাই বলেছেন তিনি।

‘হেড কোচ এখনো চূড়ান্ত হয়নি। কয়েকজনের সঙ্গে কথাবার্তা এখনো চলছে। আজকেও আমরা মেইল পেয়েছি। আপাতত আমার মনে হচ্ছে যে, আগামী কিছুদিনের মধ্যে কয়েকজন আসবে। এটা শিউর। কিন্তু কাকে চূড়ান্ত করা হবে, সেটা এখনো অনিশ্চিত।’

পাইবাস-সিমন্সের সাক্ষাতকারের প্রসঙ্গ টেনে নাজমুল হাসান পাপন বলেন, ‘দুজনের ইন্টারভিউ হয়ে গেছে। এ ছাড়া আরো কয়েকজনের সঙ্গে কথা চলছে। যারা বিভিন্ন জায়গায় কাজ করছে। সেই কাজ শেষ হওয়ার আগে তারা আসতে পারছেন না। এদিকে, আমরা বর্তমান কোচিং স্টাফ এবং খেলোয়াড়দের সঙ্গে আলোচনা করেছি। সামনের যে সিরিজ আছে, সেটার আগেই কোচ নিতে হবে, এমন কোনো তাড়াহুড়ো নেই। এটা আগেও বলেছি। এই সিরিজটা নিজেরাই সামলে নেব। কোচ নিয়োগের প্রক্রিয়াটা চলছে। এর মধ্যে হয়ে গেলে ভালো।’

কথোপকোথনের একদম শেষ ভাগে গিয়ে আসল কথা বলেন বিসিবি প্রধান। জানিয়ে দেন একজন নতুন ব্যাটিং কোচের কথা। তিনি বলেন, ‘খুব শীঘ্রই একজন টপ ক্লাস ব্যাটিং কোচ আসছেন। তবে তিনি কে, তার নাম বলবো না। ’

বোর্ড সভাপতি নতুন বা সম্ভাব্য ব্যাটিং কোচের নাম না বললেও তিনি যে আগামী ১৫ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় তিন জাতি ক্রিকেট শুরুর আগে আসবেন এবং জাতীয় দলের ব্যাটসম্যানদের নিয়ে কাজ করবেন, তা জানিয়ে দিয়েছেন।

বিসিবি সভাপতির অমন বক্তব্যের পর থেকেই মিডিয়ায় তোলপাড়-কে এই টপ ক্লাস ব্যাটিং কোচ ? যার নাম বোর্ড সভাপতি বললেন না। বোর্ডের একজন পরিচালকও তার নাম জানাতে পারেননি। কিংবা জানলেও মিডিয়ার সভাপতির আগে তার নাম প্রকাশ করতে রাজি নন।

তবে ভিতরের খবর, গত কিছু দিন ধরেই নাকি ব্যাটিং পরামর্শক হিসেবে দক্ষিণ আফ্রিকার নেইল ম্যাকেঞ্জির নাম উচ্চারিত হচ্ছে। ব্যাটিং কনসালটেন্ট হিসেবে ম্যাকেঞ্জি খুব ভাল বিকল্প হতে পারেন-এমন কথা নাকি প্রায়ই আলোচনা হতো। শেষ পর্যন্ত হয়তো সেটাই সত্য হতে যাচ্ছে। বোর্ড হয়ত নেইল ম্যাকেঞ্জিকেই ব্যাটিং পরামর্শক হিসেবে বেছে নিতে যাচ্ছে।

বোর্ড সভাপতি তার নাম উল্লেখ না করলেও ভিতরের খবর দক্ষিণ আফ্রিকার সাবেক টেস্ট ওপেনার ম্যাকেঞ্জিই তামিম, মুশফিক, সাকিব ও মাহমুউল্লাহদের পরবর্তী ব্যাটিং কোচ । এবং সব কিছু ঠিক থাকলে হয়ত ১৫ জানুয়ারির আগেই আসবেন এ সাবেক প্রোটিয়া ক্রিকেটার।

প্রসঙ্গতঃউল্লেখ্য , ৪২ বছর বয়সী নেইল ম্যাকেঞ্জি দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট , ওয়ানডে আর টি টোয়েন্টি তিন ফরম্যাটেই খেলেছেন। ২০০০ সালের জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে যাত্রা শুরু। তার পাঁচ মাস পর ২০ জুলাই গলে শ্রীলঙ্কার সাথে টেস্ট অভিষেক।

দক্ষিণ আফ্রিকার হয়ে ২০০০ থেকে ২০০৯ সাল পর্যন্ত ৫৮ টেস্টে ৩৭.৩৯ গড়ে পাঁচ সেঞ্চুরি এবং ১৬ হাফ সেঞ্চুরি সহ ৩২৫৩ রান করেছেন। সবচেয়ে মজার তথ্য হলো বাংলাদেশের বিপক্ষে টেস্টে একটি ডাবল সেঞ্চুরিও (৫১৮ মিনিটে ৩৮৮ বলে ২৮ বাউন্ডারি ও তিন ছক্কায় ২২৬) আছে ম্যাকেঞ্জির। সেটা ২০০৮ সালের ফেব্রুয়ারিতে, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

এছাড়া ৬৪ ওয়ানডেতে ৫৫ বার ব্যাট করে ২টি সেঞ্চুরি আর ১০ হাফ সেঞ্চুরি সহ ১৬৮৮ রান আছে এ প্রোটিয়া টপ অর্ডার ব্যাটসম্যানের। ২০০৯ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করা নেইল ম্যাকেঞ্জি দুটি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছেন।

এআরবি/এমএমআর/জেআইএম