এখনই নয়, আইপিএলের পর বিসিবির সঙ্গে কথা বলবেন কারস্টেন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ২৭ মার্চ ২০১৮ | আপডেট: ১০:০৬ পিএম, ২৭ মার্চ ২০১৮

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হচ্ছেন কে? এটা এখন কোটি টাকার প্রশ্ন। চন্ডিকা হাথুরুসিংহে চলে যাওয়ার পর প্রায় চারমাস পার হতে চলল। এখনও প্রধান কোচ নিয়োগ দিতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মাঝে পার হয়ে গেছে দুটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট (ত্রি-দেশীয়), দুটি সিরিজ (টেস্ট এবং টি-টোয়েন্টি, ১টি করে)। সবগুলোতেই বাংলাদেশ খেলেছে প্রধান কোচ ছাড়া, ভারপ্রাপ্ত কোচের অধীনে।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শেষে এবং শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি চলাকালীনও বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন জোর গলায় বলেছেন, খুব শিগগিরই বাংলাদেশ দলের জন্য কোচ নিয়োগ দেয়া হবে। অনেকের সঙ্গেই নাকি কথা-বার্তা এগিয়েছিল বিসিবির। শুধু নিয়োগ দেয়াটাই বাকি। অথচ, নিদাহাস ট্রফি শেষ হওয়ার পর এক সপ্তাহের বেশি সময় পার হয়ে গেলেও কোচ নিয়ে কোনো আলোচনা নেই।

অবশেষে হঠাৎ করেই আজ (মঙ্গলবার) দুপুর গড়িয়ে বিকেল নামতেই ক্রিকেট পাড়ায় গুঞ্জন টাইগারদের নতুন কোচ হচ্ছেন ভারতের বিশ্বকাপজয়ী কোচ এবং দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্যারি কারস্টেন। কেউ কেউ বলছিল, প্রধান কোচ নয়, কারস্টেন ব্যাটিং পরামর্শক হয়ে আসছেন বাংলাদেশে।

এ গুঞ্জন শাখা-প্রশাখা ছড়ানোর আগেই জাগো নিউজের পক্ষ থেকে যোগাযোগ করা হয় বিসিবি পরিচালক, মিডিয়া কমিটির চেয়ারম্যান এবং কোচ নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে জড়িত অন্যতম কর্ণধার জালাল ইউনুসের সঙ্গে। তিনি বিষয়টাকে পুরোপুরি উড়িয়েও দিলেন না। আবার গুঞ্জন ছড়ানো খবরকে পুরোপুরি নাকচও করে দিলেন না।

তিনি জানালেন, ‘কোনো কিছুই ফুল অ্যান্ড ফাইনাল হয়নি। গ্যারি কারস্টেনের সঙ্গে আমাদের কথা হয়েছে এবং হচ্ছে। তবে সেটা কোচ হিসেবে নয়, ব্যাটিং পরামর্শক কিংবা টিম কনসালট্যান্ট হিসেবে। এই দুই পদ নিয়েই তার সঙ্গে কথা হচ্ছে। তবে এখনও পর্যন্ত কোনো কিছুই চূড়ান্ত হয়নি। তিনি আমাদের জানিয়েছেন, এসব বিষয়ে আইপিএলের পর কথা বলবেন। আমরা আমাদের প্রস্তাব তাকে জানিয়েছি। তিনি আমাদের বলেছেন, এখন তো আইপিএল এসে গেছে। একেবারে দরজায় কড়া নাড়ছে। আগে আইপিএল শেষ হোক। এরপরই কথা-বার্তা বলবো।’

জালাল ইউনুসের কথায় একটা ইঙ্গিত পরিষ্কার। গ্যারি কারস্টেনের সঙ্গে বিসিবির কথা হয়েছে এবং এখনও হচ্ছে। তিনি যে কোনো একটি পজিশনে বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে থাকতে পারেন, এমন সম্ভাবনাও রয়েছে। হয়তো-বা আইপিএলের পর তিনি সশরীরেই বাংলাদেশে এসে বিসিবির সঙ্গে এ নিয়ে কথা বলবেন। বনিবনা হলে ভারত এবং দক্ষিণ আফ্রিকার সাবেক এই কোচকে সাকিব-মাশরাফিদের টিম কনসালট্যান্ট কিংবা ব্যাটিং পরামর্শক হিসেবে দেখাও যেতে পারে।

তবে এ মুহূর্তে ইতিবাচক কিছু হচ্ছে না। তাকে পেতে হলে অন্ততঃ আইপিএল পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে বিসিবিকে। আইপিএলের ১১তম আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন গ্যারি কারস্টেন। দলটির প্রধান কোচ ড্যানিয়েল ভেট্টোরি।

আইএইচএস/আরআইপি