সাকিব-তামিম জুটিতে বিশ্বরেকর্ড

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৩ এএম, ২৯ জুলাই ২০১৮

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে ব্যাট হাতে নিজের সেরা ফর্মের ঝলক দেখিয়েছেন তামিম ইকবাল। কম যাননি বন্ধু সাকিব আল হাসানও। দুই বন্ধু মিলে প্রতি ম্যাচেই গড়েছেন গুরুত্বপূর্ণ জুটি। এরই ফাঁকে দ্বিতীয় উইকেট জুটিতে হয়ে বিশ্বরেকর্ডও গড়ে ফেলেছেন দুই বন্ধু।

প্রথমবারের মতো টানা তিন ইনিংসে কোন বাংলাদেশি জুটিতে পঞ্চাশোর্ধ্ব রানের জুটি গড়ার নজির স্থাপন করেছেন সাকিব-তামিম। তবে এটি কোন রেকর্ড নয়। রেকর্ড হলো তিন ম্যাচে এই জুটির করা মোট রানে। তিন ম্যাচ মিলিয়ে দ্বিতীয় উইকেটের জুটিতে মোট ৩৮৫ রান যোগ করেছেন দেশের অন্যতম সেরা দুই ক্রিকেটার।

প্রথম ম্যাচে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২০৭ রানের জুটি, দ্বিতীয় ম্যাচে ৯৭ রানের জুটি ও সিরিজের শেষ ম্যাচে একত্রে ব্যাটিং করে এই জুটি করেছে ৮১ রান। তিন ম্যাচ সিরিজে মোট ৩৮৫ রান করেছে এই জুটি। তিন ম্যাচ সিরিজে কোন নির্দিষ্ট জুটির বিশ্বরেকর্ড এটিই।

২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষেই ঘরের মাঠে জুটি বেঁধে ৩৭২ রান করেছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ব্যাটসম্যান হাশিম আমলা ও কুইন্টন ডি কক। শনিবারের ম্যাচের আগে এটিই ছিল তিন ম্যাচ সিরিজে নির্দিষ্ট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। একটি শতরানের জুটি ও দুইটি অর্ধশত রানের জুটি গড়ে এই রেকর্ডটি নিজেদের করে নিয়েছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল।

এসএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।