সিলেট টেস্টের ব্যর্থতায় র‍্যাংকিংয়ে বিপর্যয়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ১০ নভেম্বর ২০১৮

সিলেটে সিরিজের প্রথম টেস্টে প্রত্যাশামাফিক ব্যাটিং করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল। যে কারণে হারতে হয়েছে ১৫১ রানের বড় ব্যবধানে। ম্যাচ শেষে কোনো অজুহাত ছাড়াই সরাসরি নিজেদের ব্যাটিং ব্যর্থতার কথা মেনে নিয়েছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। হারের দায়ও দিয়েছিলেন ব্যাটসম্যানদের কাঁধে।

তবে শুধু দায় নিয়েই পার পাননি মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হকরা। আইসিসি ঘোষিত টেস্ট র‍্যাংকিংয়েও দিতে হয়েছে নিজেদের ব্যাটিং ব্যর্থতার কড়া মাশুল। অভিষিক্ত আরিফুল হক ব্যতীত বাকি সবাই সিলেট টেস্টের পর পিছিয়েছেন ব্যাটিং র‍্যাংকিংয়ে।

ম্যাচ শুরুর আগে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ২৮ নম্বরে থাকা মুশফিকুর রহিম পিছিয়েছেন ৩ ধাপ। একসময়ের পকেট ডিনামাইট খ্যাত মুমিনুল হক পিছিয়েছেন ৯ ধাপ, বর্তমান অবস্থান ৪৪। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ১০ ধাপ পিছিয়ে বর্তমানে অবস্থান করছেন ৭৪ নম্বরে।

সিলেট টেস্টে না খেলেও ৩ ধাপ পিছিয়েছেন সৌম্য সরকার, তার অবস্থান ৮২। তামিম ইকবালের অনুপস্থিতিতে ইনিংস সূচনার গুরুদায়িত্ব কাঁধে নিয়ে ব্যর্থ হওয়া লিটন নেমেছেন ৭ ধাপ, বর্তমানে রয়েছেন ৮৮ নম্বরে। তবে অভিষেক ম্যাচের দুই ইনিংস মিলে ৭৯ রান করে সেরা একশ'তে ঢুকে গেছেন আরিফুল হক। তার র‍্যাংকিং ৯৬।

ব্যাটসম্যানরা র‍্যাংকিংয়ে পেছালেও বোলিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে বসেছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। পাঁচ ধাপ এগিয়ে তিনি অবস্থান করছেন ৩১ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৫৬৯। তাইজুল এগুলেও পিছিয়েছেন ডানহাতি অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। এক ধাপ পিছিয়ে তিনি অবস্থান করছেন ৩৬ নম্বরে।

অন্যদিকে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে যথারীতি নিজের শীর্ষস্থানেই রয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান। তার রেটিং পয়েন্ট ৪১১। তবে দ্বিতীয় স্থানে থাকা রবিন্দ্র জাদেজা ৪০০ রেটিং নিয়ে তাকে হুঁশিয়ারি দিচ্ছেন শীর্ষস্থান কেড়ে নেয়ার।

এসএএস/পিআর

আপনার মতামত লিখুন :