মাশরাফির চোখে ওয়ানডে সিরিজে ভালো করার ফর্মুলা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৫ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৮

টেস্ট সিরিজে খুব একটা প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের স্পিনারদের সামনে অসহায় আত্মসমর্পণ করে সিরিজ হেরেছে ২-০ ব্যবধানে। এবার সফরের দ্বিতীয় মিশন ওয়ানডে সিরিজের সামনে দাঁড়িয়ে ক্যারিবীয়রা। টেস্ট ক্রিকেটে যেমন হয়েছে, ওয়ানডে ক্রিকেটে চ্যালেঞ্জটা তার চেয়েও কঠিন হবে বলেই মানে বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মর্তুজা।

তবে ওয়ানডে সিরিজে ভালো করার ফর্মুলাটাও জানা আছে মাশরাফির। তার নেতৃত্বেই জুন-জুলাইতে ওয়েস্ট ইন্ডিজের ঘরের মাঠ থেকেই ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে এসেছে বাংলাদেশ। তাই নিজেদের মাঠে বাংলাদেশ ক্রিকেটের ভক্ত-সমর্থকদের চাওয়া থাকবে আরেকটু বেশি তথা হোয়াইটওয়াশ।

সিরিজের কোনো ম্যাচ মাঠে গড়ানোর আগেই তিন ম্যাচ জিতে নেয়ার কথা বলতে বা ভাবতে রাজি নন বাংলাদেশ দলের অধিনায়ক। তবে ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনা করে সফলতা পেতে যা দরকার সে ব্যাপারে ফর্মূলা সাজানো রয়েছে মাশরাফির মনে। এক্ষেত্রে ম্যাচের উইকেট বড় ভূমিকা পালন করবে বলেই মনে করেন মাশরাফি।

তিনি বলেন, ‘আমাদের সব ডিপারটমেন্ট (ব্যাটিং, বোলিং, ফিল্ডিং) ভালো করলে আমাদের ভালো করার সুযোগ থাকবেই। বিশেষ করে ব্যাটিংয়ে খেয়াল রাখতে হবে এ উইকেট কেমন বিহেভ করবে। উইকেটের আচরণে ওপরে অনেক কিছু নির্ভর করবে। উইকেট যদি ব্যাটিংয়ে সাহায্য করে তাহলে বোলারদের চ্যালেঞ্জ থাকবে। আসলে উইকেট জাজ করা খুব গুরুত্বপূর্ণ। যেহেতু মিরপুরে দুটি ম্যাচ খেলা, উইকেট কেমন বিহেভ করবে সেই ইনিশিয়াল জাজমেন্টটা খুব গুরুত্বপূর্ণ।’

বোলারদের চ্যালেঞ্জের কথায় চলে আসে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে বোলারদের পারফরম্যান্সের কথাও। যেখানে বাংলাদেশ দল তিন ম্যাচ জিতলেও কোনো ম্যাচেই প্রতিপক্ষকে অলআউট করতে পারেনি টাইগার বোলাররা। তিন ম্যাচেই ভালো বোলিং করলেও উইকেট নেয়া গিয়েছিল সাকুল্যে ২১টি (৯+৭+৫)। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যা হতে পারে বড় চিন্তার বিষয়।

তবে এ ব্যাপারে খুব একটা ভাবছেন না টাইগার অধিনায়ক। তার মতে অলআউট করতে পারাটা সবচেয়ে ভালো ও আদর্শ হলেও, ম্যাচের অবস্থা বুঝে ভালো বোলিং করাটাই বেশি গুরুত্বপূর্ণ। জিম্বাবুয়ের বিপক্ষে সে কাজটি করতে পারায় বোলারদের খুব একটা দায় দিতে রাজি নন তিনি।

মাশরাফি বলেন, ‘হ্যাঁ ওদের (জিম্বাবুয়ে) কোনো ম্যাচে আমরা অলআউট করতে পারিনি। তবে ম্যাচ জেতার জন্য যা করা দরকার সেটা করতে পেরেছি। আপনি ম্যাচটা কিভাবে জিতেন সেটার ওপর অনেক কিছু নির্ভর করে। আবার একই দিকে কিছু পরীক্ষা-নিরীক্ষাও ছিলো সে সিরিজে। অবশ্যই আদর্শ ব্যাপার হচ্ছে অলআউট করতে পারা। কিন্তু সেটা হয়নি। কিন্তু দিন শেষে আমরা ওদের এমন জায়গায় রাখতে পেরেছি যেখান থেকে ম্যাচ জেতা সম্ভব হয়েছে।’

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :