নিজের সর্বকালের সেরা বিশ্বকাপ দলের অধিনায়ক নিজেই

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:২৬ এএম, ১৪ জুন ২০১৯

খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত সকলেরই থাকে যেকোনো খেলার বিষয়ে ব্যক্তিগত অভিজ্ঞতা, অনুভূতি ও নানান মজার স্মৃতি। যেসবের ওপর ভিত্তি করে ঠিক করা হয় নিজের সেরা খেলোয়াড় বা দল। সাধারণত সাবেক ক্রিকেটাররা নিজেদের সেরা দল বাছাই করতে হলে, নিজেকে সে দলের বাইরেই রাখেন।

কিন্তু এক্ষেত্রে পুরোপুরি ব্যতিক্রম ইংল্যান্ডের সাবেক অফস্পিনার গ্রায়েম সোয়ান। নিজের সর্বকালের সেরা বিশ্বকাপ দলে শুধু নিজেকে রেখেই ক্ষান্ত হননি তিনি, জানিয়েছেন এ দলের অধিনায়কত্বও করবেন নিজেই। তবে এর পুরোটাই তিনি অবশ্য মজা করে বলেছেন।

বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষ্যে সাবেক ও বর্তমান তারকা ক্রিকেটারদের সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ বের করে আনছে জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো। এর সবশেষ পর্বে ছিলেন গ্রায়েম সোয়ান। যিনি বিচক্ষণতার সঙ্গেই বাছাই করেন একাদশের সেরা দশ খেলোয়াড়কে।

কিন্তু একটি জায়গা নিয়ে রাখেন কথা বলার সুযোগ। সেটি তার নিজের পজিশনকে নিয়েই। কেননা তিনি ইংল্যান্ডের হয়ে ২০০০ থেকে ২০১৩ পর্যন্ত ওয়ানডে খেলেছেন মাত্র ৪৮টি, সুযোগ পেয়েছেন কেবল ২০১১ সালের বিশ্বকাপে। সেবার ৬ ম্যাচ খেলে বল হাতে ১২ উইকেট ও ব্যাট হাতে ৬০ রানই তার বিশ্বকাপের অর্জন।

Swann

তাই স্বাভাবিকভাবেই অন্য রথী-মহারথীদের ভিড়ে সোয়ানের নামটা বেশ বেমানানই। তবে এ বিষয়ে মজাদার ব্যাখ্যাই দিয়েছেন সোয়ান। তিনি জানান, যেহেতু এটা তার দল, তাই তিনিই ঠিক করবেন কে কখন ব্যাটিং-বোলিং করবে।

নিজেকে এ একাদশে রাখার ব্যাখ্যায় হাসতে হাসতে সোয়ান বলেন, 'নয় নম্বর খেলোয়াড় হলেন পিটার সোয়ান, ১৯৭৯ সালের ২৪ মার্চ নর্দাম্পটনে জন্ম নেয়া খেলোয়াড়। এটা আমার দল, আমি ঠিক করছি এই দল। এই দলের অধিনায়কও আমি, ইমরান খান বা অরভিন্দ ডি সিলভা নয়।'

তিনি আরও বলেন, 'আমি ঠিক করবো কখন আমি বোলিং করবো, কখন শেন ওয়ার্ন বোলিং করবেন, কখন ইয়ান বোথাম ব্যাটিং করবেন, ব্যাটিং অর্ডার কেমন হবে। আমার দল, আমি থাকবোই এখানে। অনেকেই বলবেন মুরালিধরনের কথা। ক্রিকেটীয় বিবেচনায় আমিও সে কথা মানি। তবে দেখুন, এটা আমার দল, আমিই অধিনায়ক।'

গ্রায়েম সোয়ানের সর্বকালের সেরা বিশ্বকাপ দল

স্যার ইয়ান বোথাম, অ্যাডাম গিলক্রিস্ট, স্যার ভিভ রিচার্ডস, শচিন টেন্ডুলকার, রিকি পন্টিং, অরভিন্দ ডি সিলভা, ইমরান খান, শেন ওয়ার্ন, গ্রায়েম সোয়ান, ওয়াসিম আকরাম এবং গ্লেন ম্যাকগ্রাহ।

এসএএস

আপনার মতামত লিখুন :