মুশফিককে বোলার বানিয়ে দিলেন অসি সহ-অধিনায়ক!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:১১ এএম, ২০ জুন ২০১৯

বাংলাদেশ দলের বিশ্বকাপ স্কোয়াডে উইকেটকিপিং করতে পারেন বা উইকেটরক্ষকের তকমাধারী খেলোয়াড় আছেন তিনজন- মুশফিকুর রহীম, লিটন কুমার দাস ও মোহাম্মদ মিঠুন। এদের মধ্যে মুশফিকব্যতীত কেউই জাতীয় দলে খুব একটা কিপিং গ্লাভস হাতে নেননি।

কারণ তিন ফরম্যাটের ক্রিকেটেই নিয়মিত বাংলাদেশ দলের উইকেটের পেছনের দায়িত্বটা সামলান অভিজ্ঞ মুশফিকুর রহীম। তাও প্রায় এক যুগ ধরে। তবু কি-না তাকে চিনতে ভুল করে বসেছেন অস্ট্রেলিয়া দলের সহ-অধিনায়ক এবং উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারে। উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিককে তিনি বানিয়ে দিয়েছেন বোলার!

তাও রীতিমতো বিশ্বকাপের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বসে মুশফিকুর রহীমকে বোলার বলে গেছেন ক্যারে। বাংলাদেশের বোলারদের ব্যাপারে বলতে গিয়ে সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজের পাশাপাশি মুশফিকুর রহীমকেও বোলার হিসেবে উল্লেখ করেন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক এ ব্যাটসম্যান।

বুধবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশের স্পিন আক্রমণের ব্যাপারে ক্যারে বলেন, ‘না, আমরা তাদের স্পিনকে ভয় পাচ্ছি না। কারণ সম্ভাব্য সকল কিছুর প্রস্তুতিই নিয়েছি আমরা। আমরা জানি সাকিব অনেক বড় হুমকি। সে বাংলাদেশের হয়ে অনেক কিছুই করেছে এখনও পর্যন্ত। এছাড়া মেহেদিসহ অন্যান্য স্পিনাররাও ভালো করছে।’

Carey

এসময় স্পিনের সঙ্গে পেস আক্রমণের কথা বলতে গিয়ে মুশফিকের নাম নিয়ে ফেলেন ক্যারে। তবে তার বাঁহাতের অঙ্গভঙ্গিতে মনে হলো, তিনি যেন বলতে চাচ্ছিলেন বাঁহাতি কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের কথা। কিন্তু যেহেতু বাংলাদেশের সঙ্গে এখনও খেলেননি তিনি, তাই ভুল করে মুখে উচ্চারণ করেন মুশফিকের নাম।

ক্যারে বলেন, ‘আমরা তাদের স্পিন আক্রমণের জন্য সেভাবেই প্রস্তুতি নিয়েছি, যেমনটা নিয়েছি পেসারদের জন্যও নিয়েছি। কারণ মুশফিক (!) দুর্দান্ত বোলিং করছে এখন। তাই আমরা তাদের বোলিং আক্রমণ এবং কন্ডিশনের ব্যাপারে সম্যক ধারণা নিয়েই প্রস্তুতি সেরেছি।’

এসময় আরও অনেক কথার ভিড়ে বাংলাদেশ দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে প্রশংসায় ভাসান অসি সহ-অধিনায়ক। একই সঙ্গে ক্যারে জানিয়ে যান সাকিবকে দ্রুত ফেরানোর ইচ্ছার কথাও।

তিনি বলেন, ‘আমরা খুব করে চাইব সাকিবের উইকেটটা দ্রুত নিতে। কেননা সে দারুণ ছন্দে আছে। লিটন দাসও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অসাধারণ একটি ইনিংস খেলেছে। আমরা তাদের ব্যাটিং লিস্ট অনুযায়ী পরিকল্পনা সাজিয়েছি, আশা করছি তা অনুযায়ী কাজ করতে পারব।’

এসএএস