নয় বছর পর ভেঙে গেল ক্যালিস-কলকাতার সম্পর্ক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ পিএম, ১৪ জুলাই ২০১৯

পাঁচ বছর খেলোয়াড় ও চার বছর প্রধান কোচ হিসেবে রাখার পর সমঝোতার মাধ্যমে জ্যাক ক্যালিসকে বিদায় করে দিল কলকাতা নাইট রাইডার্স। ফলে তার সঙ্গে নয় বছরের সম্পর্ক ছিন্ন হলো আইপিএলের অন্যতম সেরা এই ক্লাবটির। এছাড়া বিদায় করে দেয়া হয়েছে দলটির সাবেক সহকারী কোচ সাইমন ক্যাটিচকে।

কেকেআরের সাবেক প্রধান কোচ ট্রেভর বেলিস ২০১৫ সালে পদত্যাগ করলে তার পরিবর্তে জ্যাক ক্যালিসকে নিয়োগ দেয়া হয়। প্রোটিয়া কোচের অধীনে ৬১ ম্যাচ খেলে ৩২টিতে জয় লাভ করে ক্লাবটি এবং চার বছরের মধ্যে কোনো আসরেই শিরোপা জিততে পারেনি তারা। তার ওপর সর্বশেষ আসরে টানা ছয় হারের পর টিম ম্যানেজমেন্টে পরিবর্তন আসাটা অনুমিতই ছিল।

ক্যালিসের বিদায় সম্পর্কে কেকেআরের প্রধান নির্বাহী ভেঙ্কি মাইসোর বলেন, ‘জ্যাক ক্যালিস কেকেআর পরিবারের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং ভবিষ্যতেও থাকবে। কেকেআরকে আন্তর্জাতিক ব্রান্ড হিসেবে রূপান্তরিত করতে তার সঙ্গে কাজ করে যাব আমরা।’

কেকেআর থেকে বিদায় নেইয়া প্রসঙ্গে ক্যালিস বলেন, ‘ক্রিকেটার, মেন্টর, ও প্রধান কোচ হিসেবে কেকেআরের সঙ্গে নয় বছর কাটানোর পর এখন নতুন চ্যালেঞ্জ নেয়ার সময় এসে গেছে। এতোসব সুখস্মৃতি দেয়ার জন্য আমি ম্যানেজমেন্ট, মালিক এবং কিছু খেলোয়াড়কে ধন্যবাদ জানাতে চাই।’

জ্যাক ক্যালিস আইপিএল খেলছেন আসরের শুরুর লগ্ন থেকে। প্রথম তিন বছর রয়াল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের হয়ে খেলার পর যোগদেন কলকাতা নাইট রাইডার্সে। তারপর চার বছর কাটিয়ে খেলোয়াড়ি জীবন থেকে অবসর নেন তিনি। এই চার বছরে কেকেআরের হয়ে দুই শিরোপা জেতেন সর্বকালের অন্যতম সেরা এই অলরাউন্ডার। তবে ক্লাবটির হয়ে খেলোয়াড়ি জীবনে যতটা অর্জন কামিয়েছেন কোচ হয়ে সেটা পারেননি তিনি।

এএইচএস/এসএএস/এমকেএইচ