মানবতার ম্যাচে ওয়ালশের বল উড়াল দিল চাঁদে!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৪৬ এএম, ০৯ ফেব্রুয়ারি ২০২০

তারা একেকজন আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন প্রায় এক-দেড় দশক আগে। অনুশীলনের অভাবে খেলোয়াড়সুলভ ফিটনেস কিংবা দক্ষতা- কোনোটাই নেই আগের মতো। তবু মানবতার স্বার্থে, মানুষের পাশে দাঁড়াতে আবারও জার্সি গায়ে চাপিয়েছেন রিকি পন্টিং, ব্রায়ান লারা, কোর্টনি ওয়ালশ, অ্যাডাম গিলক্রিস্টরা।

অস্ট্রেলিয়ার দাবানলে ক্ষতিগ্রস্তু মানুষের পুনর্বাসনের জন্য সাহায্য সংগ্রহ করার জন্য বিগ আপিল স্লোগানে ‘বুশফায়ার ব্যাশ’ ম্যাচ খেলতে নেমেছেন বিশ্ব ক্রিকেটের সাবেক তারকা খেলোয়াড়রা। এই ম্যাচ থেকে অর্জিত সকল অর্থ ও সাহায্য তুলে দেয়া হবে রেড ক্রিসেন্টের হাতে। যা খরচ করা হবে দাবানলে ক্ষতিগ্রস্তু মানুষের পুনর্বাসনের কাজে।

রিকিং পন্টিং ও অ্যাডাম গিলক্রিস্টের নেতৃত্বে দুই ভাগ হয়ে মেলবোর্নের জাংশন ওভালে ১০ ওভারের ম্যাচ খেলছেন সাবেক তারকারা। ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করে নির্ধারিত ১০ ওভারে ৫ উইকেটে ১০৪ রান করেছে পন্টিং একাদশ। অসাধারণ ব্যাটিং করেছেন ব্রায়ান লারা।

তবে ব্যাটিং-বোলিং নৈপুণ্যের চেয়ে বেশি আলো কেড়েছে সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান পেসার কোর্টনি ওয়ালশের একটি ডেলিভারি। যেটিকে ক্রিকেট অস্ট্রেলিয়া নাম দিয়েছে ‘চাঁদের বল’ হিসেবে। কেননা ওয়ালশের সেই ডেলিভারিটি যেন পিচ ছেড়ে চলে যেতে চাইছিলো সরাসরি চাঁদে!

পন্টিং একাদশের ইনিংসে দ্বিতীয় ওভারে বল হাতে তুলে নেন ওয়ালশ। নিজের ওভারের তৃতীয় বলেই তিনি সরাসরি বোল্ড করে দেন জাস্টিন ল্যাঙ্গারকে। ফলে উইকেটে আসেন অধিনায়ক পন্টিং। মুখোমুখি প্রথম বলটিতে যা হলো, তার জন্য একদমই প্রস্তুত ছিলেন না পন্টিং।

ধীর রানআপে এসে বল ছাড়ার মুহূর্তে গড়বড় করে ফেলেন ক্যারিবীয় কিংবদন্তি। বল তার হাত থেকে ছুটে উইকেটের অনেক দূর দিয়ে ভাসতে থাকে হাওয়ায়। সেটিকে আবার ব্যাট দিয়ে খেলার জন্য উইকেট ছেড়ে পয়েন্ট অঞ্চলের দিকে দৌড় দেন পন্টিংও। সবমিলিয়ে সে সময় হাস্যকর এক পরিস্থিতি দেখা দেয় জাংশন ওভালে।

যেহেতু প্রীতি ম্যাচ এবং এর পেছনে উদ্দেশ্য মহৎ, তাই এ ম্যাচের সব ঘটনাকেই নির্মল বিনোদনের অংশ হিসেবে নিচ্ছেন সবাই। এছাড়া ঐ এক ডেলিভারি বাদ দিলে দারুণ বোলিংই করেছেন ওয়ালশ। দুই ওভারে ২০ রান খরচায় নিয়েছেন ১ উইকেট। তার দ্বিতীয় ওভারের শেষ বলে এক হাতেই ফাইন লেগ দিয়ে বাউন্ডারি হাঁকান পন্টিং।

তবে পন্টিং একাদশের ব্যাটিংয়ের নায়ক ওয়েস্ট ইন্ডিজের আরেক কিংবদন্তি ব্রায়ান লারা। ষষ্ঠ ওভারের শেষ বলে পন্টিং আউট হয়ে গেলে উইকেটে আসেন লারা। পরে মাত্র ১১ বল খেলে ৩ চার ও ২ ছয়ের মারে করেন ৩০ রান।

এছাড়া ম্যাথু হেইডেন ১৪ বলে ১৬, রিকি পন্টিং ১৪ বলে ২৬ ও লুক হজ ৪ বলে ১১ রান করলে ১০ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ১০৪ রান। বল হাতে ১টি করে উইকেট নেন কোর্টনি ওয়ালশ, যুবরাজ সিং ও অ্যান্ড্রু সাইমন্ডস।

পন্টিং একাদশ: ম্যাথু হেইডেন, জাস্টিন ল্যাঙ্গার, রিকি পন্টিং, ফোব লিচফিল্ড, ব্রায়ান লারা, অ্যালেক্স ব্ল্যাকওয়েল, ব্র্যাড হ্যাডিন, লুক হজ, ব্রেট লি, ড্যান ক্রিশ্চিয়ান ও ওয়াসিম আকরাম।

গিলক্রিস্ট একাদশ: অ্যাডাম গিলক্রিস্ট, শেন ওয়াটসন, ব্র্যাড হজ, যুবরাজ সিং, এলিস ভিলানি, অ্যান্ড্রু সাইমন্ডস, ক্যামেরন স্মিথ, নিক রিয়ট, পিটার সিডল, ফাওয়াদ আহমেদ ও কোর্টনি ওয়ালশ।

এসএএস/পিআর