ব্যাটে রানের বন্যা, তবু অদ্ভুত কারণে বাদ পৃথ্বি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৪ পিএম, ০৮ মে ২০২১

শুক্রবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কিন্তু সেখানে জায়গা হয়নি তরুণ প্রতিভাবান ওপেনার পৃথ্বি শ’র।

ইংল্যান্ড সফরের এ দলে ভারতের ইনিংস সূচনার জন্য রাখা হয়েছে রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, শুবমান গিল ও লোকেশ রাহুলকে। কিন্তু ফর্মের চূড়ায় থেকেও দলে ফেরা হলো না ২১ বছর বয়সী পৃথ্বির। অস্ট্রেলিয়া সফরে বাদ পড়ার পর, তার জায়গা হয়নি ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও।

তাই ঘরোয়া ক্রিকেটে ফিরে মনোযোগ দেন রান করার দিকে। যেখানেই নেমেছেন ব্যাট হাতে, সেখানেই ছুটিয়েছেন রানের ফুলঝুরি। বিজয় হাজারে ট্রফির ৮ ম্যাচে গড়েছেন প্রথম ব্যাটসম্যান হিসেবে এক আসরে ৮০০ রানের রেকর্ড। এই টুর্নামেন্টে অবিশ্বাস্য ১৬৫ গড়ে করেছেন ৮২৭ রান। যেখানে ছিল ৪টি সেঞ্চুরি।

ধারাবাহিকতা ধরে রাখেন আইপিএলের অসমাপ্ত আসরটিতেও। করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়ার আগে আইপিএলের ৮ ম্যাচে আসরের চতুর্থ সর্বোচ্চ ৩০৮ রান করেছেন পৃথ্বি। যেখানে ছিল ৩ ফিফটি, স্ট্রাইকরেট ১৬৬.৪৮। টুর্নামেন্টে অন্তত ২০০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে তার স্ট্রাইকরেটই সর্বোচ্চ।

এতেই বোঝা যায়, ফর্ম নিয়ে কোনো চিন্তা নেই পৃথ্বির। উড়ন্ত ছন্দেই আছেন তিনি। তবু কেনো জায়গা হলো না ২০ জনের দলে? একদিন পর জানা গেলো কারণ। মূলত শরীরে বাড়তি ওজন থাকার কারণে তাকে ইংল্যান্ড সফরের জন্য বিবেচনা করেনি বিসিসিআই। বোর্ডের পক্ষ থেকে ওজন কমানোর কথাও বলা হয়েছে তাকে।

ভারতের শীর্ষ সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘একজন ২১ বছর বয়সী খেলোয়াড় হিসেবে পৃথ্বি বেশ ধীর। তার কিছু বাড়তি ওজন কমানো প্রয়োজন। এছাড়া অস্ট্রেলিয়ায় ফিল্ডিংয়ের সময় তার মনোযোগেও ঘাটতি দেখা গেছে।’

তিনি আরও যোগ করেন, ‘অস্ট্রেলিয়া থেকে ফেরার পর থেকে সে কঠোর পরিশ্রম করে চলেছে। তার সামনে রিশাভ পান্তের উদাহরণ রয়েছে। কয়েক মাসের মধ্যে পান্ত নিজেকে বদলাতে পারলে, পৃথ্বিও পারবে। তার ব্যাটিং ফর্ম ধরে রাখতে হবে। সে এমন একজন খেলোয়াড়, যাকে বেশিদিন বাইরে রাখা বেশ কঠিন।’

এসএএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]