কাকে ইউরো শিরোপা উৎসর্গ করলো ইউরোজয়ী ইতালি?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ১৩ জুলাই ২০২১

কোপা আমেরিকা লিওনেল মেসি উৎসর্গ করেছেন প্রয়াত দিয়েগো ম্যারাডোনা এবং তাদের দেশের জনগনকে। অন্যদিকে ইউরো জয়ী ইতালিয়ান অধিনায়ক জিওর্জিনো কিয়েল্লিনি তাদের শিরোপাও উৎসর্গ করেছেন। কাকে? তার দেশের প্রেসিডেন্টে সার্জিও মাতারেল্লি, বিশ্বব্যাপি ছড়িয়ে থাকা কয়েক মিলিয়ন ইতালিয়ান এবং মৃত সাবেক ডিফেন্ডার ডেভিড আস্তোরিকে।

ওয়েম্বলি পেনাল্টি শ্যুট-আউটে ইংল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে ৫৩ বছর পর ইউরোর শিরোপা ঘরে তুলেছে ইতালি। দেশে ফিরেই জনগণের সঙ্গে উচ্ছ্বাসে ভেসেছেন জিওর্জিও কিয়েল্লিনি, জিয়ানলুইজি ডোনারুমারা। তবে উচ্ছ্বাস, উন্মাদনার মাঝেও ইতালি অধিনায়ক ভোলেননি সাবেক সতীর্থ ডেভিড আস্তোরিকে।

২০১৮ সালে সিরি-এ ম্যাচের আগে নিজের হোটেল রুমে হার্ট অ্যাটাকে মারা যান ফিওরেন্টিনা অধিনায়ক ও ইতালি জাতীয় দলের হয়ে খেলা ডিফেন্ডার আস্তোরি।

তার হঠাৎ মৃত্যুর ঘটনায় শোকস্তব্ধ হয়ে যায় পুরো ইতালি, সতীর্থের এমন অকাল মৃত্যুতে গভীর ক্ষতের সৃষ্টি হয় কিয়েল্লিনির মনেও। যে কারণে ইউরো বিজয় উল্লাসের মধ্য়েও আস্তোরির প্রতি শ্রদ্ধার্ঘ জানাতে ভুললেন না আজ্জুরি অধিনায়ক। বিজয় মিছিলের পর বক্তব্য দিয়ে গিয়ে প্রয়াত আস্তোরি, দেশের রাষ্ট্রপতি এবং সমগ্র বিশ্বে বসবাসকারী ইতালিয়ানদের প্রতি ইউরো জয় উৎসর্গ করেন কিয়েল্লিনি।

তিনি বলেন, ‘আমি রাষ্ট্রপতিকে দলের সবার পক্ষ থেকে তার উপস্থিতির জন্য ধন্যবাদ জানাতে চাই। আমাদের জয় উৎসর্গ করতে চাই পুরো বিশ্বে ছড়িয়ে থাকা ইতালিয়ানদের, যারা আমাদের সবসময় সমর্থন করে গেছেন, আমাদের এই যাত্রায় আমাদের পাশে থেকেছেন। পাশাপাশি এই জয় আমি উৎসর্গ করতে চাই ডেভিড আস্তোরিকেও। সে এখানে আমাদের সঙ্গে থাকলে কী ভালই না হতো! তবে, তার সঙ্গে সাক্ষাৎ হওয়া সকল ব্যক্তির স্মৃতিতে এবং হৃদয়ে সে এখনও বিরাজমান।’

২০১৮ সালে বিশ্বকাপের যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়ার পর ‘মানচিনি ম্যাজিকে’ ঘুরে দাঁড়ায় আজ্জুরিরা। ইউরো শিরোপা জয়ের পাশপাশি অসামান্য ধারাবাহিকতার প্রমাণস্বরূপ টানা ৩৪ ম্যাচে অপরাজিত ইতালি। দলের ভাগ্য পরিবর্তনের জন্য ফুটবলারদের নিজেদের মধ্যে বন্ধুত্ব ও সবসময় একে অপরের পাশে থাকাকেই কৃতিত্ব দিচ্ছেন কিয়েল্লিনি।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]