রানের নহর বইয়ে দেবে শেখ জায়েদ স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৫ এএম, ১০ অক্টোবর ২০২১

শহর পরিচিতি

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির বুকে অবস্থান শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামের। আমিরাতের দ্বিতীয় জনবহুল শহর আবুধাবি। আনুমানিক ১৪ লাখ, ৮০ হাজার মানুষের বাস সেখানে।

আবুধাবি পারস্য উপসাগরের একটি ছোট ত্রিভুজাকৃতি দ্বীপে অবস্থিত, যা মাকতা এবং মুসাফাহ সেতুর মাধ্যমে মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত। আঞ্চলিক ও কেন্দ্রীয় সরকারের কার্যালয় ছাড়াও এখানে সংযুক্ত আরব আমিরাতের সরকারেরও অবস্থানস্থল।

এছাড়া এখানে সুপ্রিম অয়েল কাউন্সিল অবস্থিত এবং এটা আবুধাবির আমিরি পরিবারের বসবাসের স্থান। আবুধাবির রাষ্ট্রপ্রধান এই পরিবারেরই সদস্য। এই অঞ্চলের ত্বরিত গতির উন্নয়ন, নগরায়ন, তেল ও গ্যাস সম্পদের প্রাচুর্য এবং তুলনামূলক উচ্চ মাথাপিছু আয়ের কারণে এই শহরটি বর্তমানে উন্নত ও সমৃদ্ধ মহানগরিতে পরিণত হয়েছে।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের রেকর্ড শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামেরই। এই ফরম্যাটের ৪৮টি ম্যাচ এখন পর্যন্ত আবুধাবির এই স্টেডিয়ামে হয়েছে।
প্রায় ২ কোটি ৩০ লাখ ডলার খরচে এই স্টেডিয়াম নির্মাণ করা হয়। পরে ২০০৪ সালে স্কটল্যান্ড এবং কেনিয়ার মধ্যকার প্রথম-শ্রেণির ক্রিকেট ম্যাচ আয়োজনের মধ্যে দিয়ে পথচলা শুরু হয় আবু জায়েদ স্টেডিয়ামের।
ভেন্যুটিতে প্রথম কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজিত হয় আরো বছর দুয়েক পর। দুই চিরশত্রু ভারত-পাকিস্তানের মধ্যকার ওয়ানডে দিয়ে।

আইসিস একাডেমী এবং দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামের সঙ্গে ২০১৯ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হয়েছিল আবুধাবির এই স্টেডিয়ামে। ২০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন শেখ আবু জায়েদ স্টেডিয়ামে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের দুটি ম্যাচ ছাড়াও সুপার টুয়েলভের ১০টি এবং টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।

পরিসংখ্যান

মোট টি-টোয়েন্টি ম্যাচ: ৪৭
আগে ব্যাটিং করে জয়: ২২
পরে ব্যাটিং করে জয়: ২৫
প্রথম ইনিংসে গড় রান: ১৪০
দ্বিতীয় ইনিংসে গড় রান: ১২৯
সর্বোচ্চ দলীয় স্কোর: ২২৫/৭ (২০ ওভার), আয়ারল্যান্ড বনাম আফগানিস্তান, ২০১৩
সর্বনিম্ন দলীয় স্কোর: ৮৭/১০ (১৮.৩ ওভার), হংকং বনাম ওমান, ২০১৭
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ১৬৬/৬ (১৯.৪), হংকং বনাম আফগানিস্তান (২০১৫)
সর্বনিম্ন রান করে জয়: ১২৯/৬ (২০ ওভার), ইংল্যান্ড বনাম পাকিস্তান, ২০১২

এসএস/আইএইচএস/

শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়াম, আবুধাবি, স্থাপিত: ২০০৪, ধারণক্ষমতা: ২০,০০০, মোট অনুষ্ঠিত ম্যাচ: ১১৩

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।