নিউজিল্যান্ডকে ৬২ রানে গুটিয়ে দিয়ে নতুন রেকর্ড ভারতের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ০৪ ডিসেম্বর ২০২১

দক্ষিণ আফ্রিকাকে ‘লজ্জা’ থেকে মুক্তি দিলো নিউজিল্যান্ড। এর আগে ভারতের বিপক্ষে কোনো দলের টেস্টে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ডটি ছিল প্রোটিয়াদের। ২০১৫ সালে নাগপুরে ৭৯ রানেই থেমেছিল দক্ষিণ আফ্রিকা।

এবার ভারতের বিপক্ষে সর্বনিম্ন দলীয় ইনিংসের রেকর্ড নিজেদের করে নিলো নিউজিল্যান্ড। মুম্বাই টেস্টে মোহাম্মদ সিরাজ, রবিচন্দ্রন অশ্বিনদের তোপে মাত্র ২৮.১ ওভারেই ৬২ রানে অলআউট হয়েছে কিউইরা।

ঘটনাবহুল টেস্টে ভারতও প্রথম ইনিংসে বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি। অ্যাজাজ প্যাটেলের রেকর্ড ১০ উইকেটে ৩২৫ রানেই গুটিয়ে যায় বিরাট কোহলির দল।

তবে এই রানও নিউজিল্যান্ডের জন্য পাহাড় হয়ে দাঁড়িয়েছে। জবাব দিতে নেমে যে শুরু থেকেই ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে সফরকারিরা।

নতুন বলে আগুন ঝরান সিরাজ। ডানহাতি এই পেসার ১৭ রানের মধ্যে তুলে নেন উইল ইয়ং (৪), টম লাথাম (১০) আর রস টেলরকে (৮)। এরপর শুরু হয় অক্ষর প্যাটেল আর রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি।

কিউই ব্যাটসম্যানদের মধ্যে দুই অংক ছুঁতে পেরেছেন কেবল দুজন। হেনরি নিকোলস (৭) টম ব্লান্ডেল (৮), রাচিন রবিন্দ্ররা (৪) একে একে সাজঘরের পথ ধরেন। ৩৮ রানে ৬ উইকেট হারিয়ে ফেলা দলটি আর ঘুরে দাঁড়াতে পারেনি।

সিরাজ ১৯ রানে ৩টি, অশ্বিন মাত্র ৮ রানে শিকার করেন ৪টি উইকেট। ১৪ রানে ২ উইকেট নেন অক্ষর প্যাটেল।

ভারত অবশ্য বড় ব্যবধানে এগিয়ে থেকেও ফলোঅন করায়নি নিউজিল্যান্ডকে। মাত্র দ্বিতীয় দিনের খেলা চলছে। তারপরও একদম নিরাপদ জায়গায় দাঁড়িয়েই কিউইদের চ্যালেঞ্জ ছুড়ে দিতে চায় কোহলির দল।

এমএমআর/আইএচএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]