শচিনের যে রেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:০৩ পিএম, ১৬ জানুয়ারি ২০২৩

রোববার শ্রীলঙ্কাকে রেকর্ড পরাজয়ের লজ্জা দিয়েছে ভারত। ৩৯০ রান করে লঙ্কানদের ৭৩ রানে অলআউট করে ভারতীয়রা। জয়ের ব্যবধান ৩১৭ রান, যা ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ব্যবধানে জয়ের রেকর্ড।

এই ম্যাচে অসাধারণ এক সেঞ্চুরি করেন বিরাট কোহলি। ১৬৬ রান করে অপরাজিত থাকেন তিনি। ওয়ানডে ক্রিকেটে এটা তার ৪৬তম সেঞ্চুরি। শচিনের ৪৯ সেঞ্চুরির রেকর্ড ছুঁতে আর মাত্র তিনধাপ বাকি কোহলির।

তবে ১৬৬ রান করার পথে শচিনেরই একটি রেকর্ড ভেঙে দিলেন তিনি। একই দিনে মোট তিনটি রেকর্ড গড়লেন বিরাট কোহলি। ঘরের মাঠে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শচিনের সেঞ্চুরির সংখ্যা ২০টি। ঘরের মাঠে ১৬৪টি একদিনের ম্যাচ খেলেছিলেন শচিন।

নিজের দেশে ব্যক্তিগত সেঞ্চুরির সংখ্যায় এটা রেকর্ড। লঙ্কানদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে আসামের গুয়াহাটিতে শচিনের সেই রেকর্ড স্পর্শ করেছিলেন কোহলি। তিরুঅনন্তপুরমে শচিনকে ছাপিয়ে গেলেন তিনি। দেশের মাটিতে ২১টি সেঞ্চুরি হলো ভারতের সাবেক অধিনায়কের। এর জন্য শচিনের থেকে ১০৪টি ম্যাচ কম খেলেছেন তিনি।

অন্য আরও একটি পরিসংখ্যানে শচিনকে পেছনে ফেললেন কোহলি। একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সবচেয়ে বেশি সেঞ্চুরির হিসাবে এত দিন যৌথভাবে শীর্ষে ছিলেন তারা দু’জনই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি শতরান রয়েছে শচিনের। গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নবম সেঞ্চুরি করেছিলেন কোহলি। তিরুঅনন্তপুরমে ১০ নম্বর শতরান এল। অর্থাৎ একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সবচেয়ে বেশি শতরানের মালিক হলেন কোহলি।

আন্তর্জাতিক ক্রিকেটে আরও একটি রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। একদিনের ক্রিকেটে সর্বাধিক রান করা ক্রিকেটারদের তালিকায় সেরা পাঁচে ঢুকে পড়েছেন তিনি। ২৬৯ ম্যাচে তার রান এখন ১২ হাজার ৭৫৪। শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার মাহেলা জয়বর্ধনেকে ছাপিয়ে গেছেন তিনি। তার রান ১২ হাজার ৬৫০। এই তালিকায় শীর্ষে রয়েছেন শচিন। তার রান ১৮৪২৬।

একদিনের ক্রিকেটে শচিন ৪৬টি শতরান করতে নিয়েছিলেন ৪৩১টি ইনিংস। কোহলি নিলেন মাত্র ২৬৯টি ইনিংস। তিরঅনন্তপুরমে কোহলি শেষ পর্যন্ত ১১০ বলে ১৬৬ রান করেছেন। ইনিংসে ৮টি ছক্কা মেরেছেন তিনি। এই ম্যাচেই একদিনের ক্রিকেটে এক ইনিংসে সর্বাধিক ছক্কা হাঁকালেন তিনি। একদিনের ক্রিকেটে চারবার ১৫০’র বেশি রান করেছেন। এই নজির অবশ্য রয়েছে রোহিত শর্মার নামে। একদিনের ক্রিকেটে ৮ বার এক ইনিংসে ১৫০ রানের বেশি করেছেন তিনি।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।