এক ইনিংসেই দুই ডাবল সেঞ্চুরি উইলিয়ামসনদের, হারের পথে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৪৭ পিএম, ১৯ মার্চ ২০২৩

ক্রাইস্টচার্চে রুদ্ধশ্বাস জয় পেয়েছিলো নিউজিল্যান্ড। ম্যাচের একেবারে শেষ বলে গিয়ে বাই রান থেকে পাওয়া তাদের সেই জয়ের কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারেনি শ্রীলঙ্কা। তবে, এবার ওয়েলিংটনে ক্রাইস্টচার্চের লড়াইয়ের ছিটেফোটাও নেই লঙ্কারদের খেলায়।

বরং, বেসিন রিজার্ভে এক ইনিংসেই ডাবল সেঞ্চুরির ইনিংস খেললেন কেনে উইলিয়ামসরা। যার ওপর ভর করে রানের পাহাড়ে চড়েছে নিউজিল্যান্ড। জবাব দিতে নেমে ফলোঅনে পড়ে ইনিংস পরাজয়ের শঙ্কায় রয়েছে শ্রীলঙ্কা।

টেস্টের আজ শেষ হলো কেবল তৃতীয় দিন। টস জিতে ম্যাচের শুরুতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠায় শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। সিদ্ধান্তটা যে কত বড় ভুল ছিল, সেটা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে। যদিও শুরুতে টম ল্যাথামের (২১) উইকেট নিয়ে কিছুটা স্বস্তির সুবাতাস ছড়িয়ে দিয়েছিলেন কাসুন রাজিথা।

কিন্তু ডেভন কনওয়ে, কেনে উইলিয়ামসন আর হেনরি নিকোলসদের দুর্দান্ত তিনটি স্কোরের ওপর ভর করে ৪ উইকেট হারিয়ে ৫৮০ রান করে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। ডাবল সেঞ্চুরি করেন উইলিয়ামসন এবং হেনরি নিকোলস। ২১৫ রান করে কেনে উইলিয়ামসন আউট হয়ে গেলেও হেনরি নিকোলস ২০০ রানে অপরাজিত থাকেন।

২৯৬ বল খেলে ২১৫ রান করেন উইলিয়ামসন। তার ইনিংসটি সাজানো ছিলো ২৩টি বাউন্ডারি এবং ২টি ছক্কার মারে। হেনরি নিকোলস ২৪০ বল খেলে করেন ২০০ রান। ১৫টি বাউন্ডারি এবং ৪টি ছক্কায় সাজানো ছিল তার ইনিংস।

এছাড়া ৭৮ রানের ইনিংস খেলেন ডেভন কনওয়ে। ১০৮ বলে খেলা ইনিংসটি সাজানো ছিলো ১৩টি বাউন্ডারিতে। ড্যারিল মিচেল ১৭ রানে আউট হন। ১৭ রান করে অপরাজিত থাকেন টম ব্লান্ডেল।

১২৩ ওভারে ৫৮০ রান করে ইনিংস ঘোষণা দেয়ার পর জবাব দিতে ব্যাট করতে নেমে ৬৬.৫ ওভারে ১৬৪ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। অধিনায়ক দিমুথ করুনারত্নেই যায় কিউই বোলারদের মোকাবেলা করেছেন। ১৮৮ বল খেলে তিনি করেন সর্বোচ্চ ৮৯ রান। ৯২ বলে ৩৭ রান করেন দিনেশ চান্ডিমাল। ১৯ রান করেন নিশান মধুশঙ্কা।

কিউই বোলারদের মধ্যে ৩টি করে উইকেট নেন ম্যাট হেনরি এবং মিচেল ব্রেসওয়েল। ১টি করে উইকেট নেন টিম সাউদি, ডগ ব্রেসওয়েল এবং ব্লেয়ার টিকনার।

প্রথম ইনিংসেই ৪১৬ রানে পিছিয়ে পড়ে শ্রীলঙ্কা। সুযোগটা ভালোই কাজে লাগালেন নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদি। তিনি ফলোঅন করালেন। ফলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামতে হলো শ্রীলঙ্কাকে। তৃতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে ১১৩ রান তুলতে সক্ষম হলো তারা।

ওপেনার ওসাদা ফার্নান্দো কেবল ৫ রান করে আউট হয়ে যান। অধিনায়ক দিমুথ করুনারত্নে আউট হন ৫১ রান করে। ৫০ রানে ব্যাট করছেন কুশল মেন্ডিস। ১ রানে উইকেটে রয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। এখনও নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের চেয়ে ৩০৩ রান পিছিয়ে শ্রীলঙ্কা।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।