‘শূন্যে শুরু, শূন্যে শেষ! তবে শূন্য হাতে নয়’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৩৯ পিএম, ৩০ মে ২০২৩

ভারতীয় ক্রিকেটাকাশে মহেন্দ্র সিং ধোনির ধ্রুবতারার মত আবির্ভাব ঘটেনি। এমন একটা সময় তার আগমণ, যখন ভারতীয় ক্রিকেট একটা উজ্জ্বল গগনে অবস্থান করছিলো। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে খেলছিলো তখন তারা। শচিন, সৌরভ, শেবাগ, দ্রাবিড়, লক্ষ্মণ, অনিল কুম্বলে কিংবা মোহাম্মদ কাইফরা বিশ্ব ক্রিকেটকে শাসন করছিলেন।

তেমনি একটা সময় ২০০৪। বড় বড় তারকা থাকলেও ভালো কোনো উইকেটরক্ষক ছিল না ভারতীয়দের হাতে। নয়ন মঙ্গিয়া, পার্থিভ প্যাটেলরা ওই সময় সেরা উইকেটরক্ষক হিসেবে বিবেচিত হচ্ছিলেন।

এমনই এক সময় বাংলাদেশ সফরে আসে ভারতীয় দল। সঙ্গে করে নিয়ে আসে বাবরি দোলানো ঝাঁকড়া চুলের এক ক্রিকেটারকে। যার হাতে তুলে দেওয়া হয় উইকেটকিপিংয়ের গ্লাভস।

২০০৪ সালের ২৩ ডিসেম্বর, ভারতীয়রা বাংলাদেশ সফরে প্রথম ওয়ানডে খেলে চট্টগ্রামে। ওই ম্যাচেই অভিষেকের ক্যাপ ওঠে মহেন্দ্র সিং ধোনির মাথায়। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারত সংগ্রহ করেছিলো ৮ উইকেট হারিয়ে ২৪৫ রান।

মহেন্দ্র সিং ধোনি মাঠে নামেন সাত নম্বরে। নেমে ১ বল খেলেই আউট হয়ে গেলেন। তবে তার দুর্ভাগ্য, কোনো বোলারকে উইকেট দেননি। রান নিতে গিয়ে আউট হন। তাপস বৈশ্য এবং খালেদ মাসুদ পাইলটের দৃঢ়তায় শূন্য রানেই মাঠ ছেড়ে উঠে যেতে হয় ধোনিকে।

এরপর কেটে গেছে ১৯টি বছর। এরমধ্যে ঘটে গেছে কত ঐতিহাসিক ঘটনা। মহেন্দ্র সিং ধোনি নিজেকে তুলে নিয়েছেন অন্য উচ্চতায়। এমনকি তাকে বলা হচ্ছে, সর্বকালের সেরা অধিনায়কদের একজন হিসেবেও। নেতৃত্বের ব্যাটন হাতে তোলার পর এমন কোনো ট্রফি নাই যেটা তিনি জেতেননি।

বয়স ৪২ ছুঁই ছুঁই। ভারতের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন ২০১৯ বিশ্বকাপের পরই। চেন্নাইয়ের হলুদ জার্সিতে আইপিএলকে কবে ছাড়বেন তিনি? ভক্ত-সমর্থকরা ধরেই নিয়েছে, এবারই হয়তো ধোনির শেষ। যে কারণে পুরো আইপিএলজুড়ে ধোনিকে নিয়ে ছিলো আলাদা উন্মাদনা।

ধোনির নেতৃত্বে ফাইনালে উঠলো চেন্নাই সুপার কিংস। গুজরাটকে হারিয়ে ফাইনালও জিতলো তার দল। তবে, এবারই যদি হয় তার আইপিএলে শেষ মৌসুম, তাহলে শেষ ম্যাচটা তিনি খেলে ফেলেছেন গুজরাট টাইটান্সের বিপক্ষে এবারের ফাইনালেই। যদি তাই হয়, তাহলে কাকতালীয়ভাবে শেষ ম্যাচটাতেও শূন্য রানে আউট হলেন ধোনি।

গুজরাটের বিপক্ষে বৃষ্টির কারণে ১৫ ওভারে ১৭১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শেষ দিকে ব্যাট করতে মাঠে নেমেছিলেন ধোনি। নেমে ১ম বলেই মোহিত শর্মার বলে ডেভিড মিলারের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান সাজঘরে।

সুতরাং, শূন্য দিয়ে ক্যারিয়ার শুরু করে শূন্য দিয়েই শেষ করলেন ধোনি। গুজরাটের বিপক্ষে এটাই তার শেষ ম্যাচ হলে তাই বলা যায়। যদিও শূন্য হাতে ফেরেননি তিনি। শেষ বেলায়ও শিরোপা জয় করে ঘরে ফিরেছেন তিনি।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।