দেশের হয়ে ১০০ টেস্ট খেলতেই আইপিএলকে না স্টার্কের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ০৬ জুন ২০২৩

অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক শেষ কবে আইপিএল খেলেছেন? পরিসংখ্যান ঘেঁটে বের হলো, ৮ বছর আগে ২০১৫ সালে। ২০১৪ এবং ২০১৫ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ফ্রাঞ্চাইজি লিগটি খেলেছিলেন স্টার্ক। এরপর থেকে আর আইপিএলে দেখা যায়নি তাকে। অথচ, এই আট বছরে তিনি যদি খেলতেন, নিশ্চিত কোটি কোটি টাকা তার অ্যাকাউন্টে যোগ হয়ে যেতো।

কিন্তু কেন বিশাল অংকের টাকার হাতছানি উপেক্ষা করে আইপিএল থেকে নিজেকে দুরে রাখছেন স্টার্ক? অস্ট্রেলিয়ান এই পেসার এ বিষয়ে জানান, তিনি তার আন্তর্জাতিক ক্যারিয়ার দীর্ঘায়িত করার জন্যই দীর্ঘদিন ধরে আইপিএলে অংশ নিচ্ছেন না। কারণ তিনি তার দেশের হয়ে ১০০টি টেস্ট ম্যাচে প্রতিনিধিত্ব করতে চান।

২০১৫ ওয়ানডে এবং ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য স্টার্ক বুধবার থেকে ওভালে শুরু হতে চলা ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতে অস্ট্রেলিয়ার হয়ে নিজের নামের সঙ্গে আরও একটি আইসিসি ইভেন্টের সাফল্য যোগ করতে মুখিয়ে রয়েছেন।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর (আরসিবি) হয়ে আইপিএলের মাত্র দু'টি সংস্করণে খেলেছেন স্টার্ক। তিনি ক্রিকেট ডটকমকে এক সাক্ষাৎকারে বলেন, ‘অস্ট্রেলিয়ার হয়ে দীর্ঘদিন ধরে খেলার জন্যই নির্দিষ্ট কিছু টুর্নামেন্ট না খেলার চেষ্টা করেছি। আমি এটি সম্পর্কে আসলে স্মার্ট হওয়ার চেষ্টা করছি।’

সঙ্গে তিনি যোগ করেন, ‘হ্যাঁ, টাকাটা ভালো (আইপিএলে)। কিন্তু আমি দেশের হয়ে ১০০টি টেস্ট ম্যাচ খেলতে চাই। আমি সেটা করতে পারব কিনা জানি না। তবে এটি আমার বড় লক্ষ্য। আশা করি, আমার মধ্যে কিছুটা ক্রিকেট এখনও বাকি আছে।’

৩৩ বছরের এই তারকা বাঁ-হাতি পেসার এখনও পর্যন্ত ৭৭টি টেস্ট খেলেছেন। ২০১১ সালে অভিষেকের পর থেকে ২৭.৫২ গড়ে ৩০৬টি উইকেট নিয়েছেন। এছাড়াও তিনি ১১০টি ওয়ানডে এবং ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে যথাক্রমে ২১৯ এবং ৭৩টি উইকেট নিয়েছেন তিনি।

স্টার্ক বলেছেন, ‘১০ বছরেরও বেশি সময় ধরে তিনটি ফরম্যাটে খেলতে অনেক কষ্ট হয়েছে; কিন্তু আমি কৃতজ্ঞ যে, এতদূর আসতে পেরেছি।’

প্রয়াত শেন ওয়ার্ন, দলে তার জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন। গত কয়েক বছরে স্টার্ক তার পারফরম্যান্সের জন্য বহুবার সমালোচিতও হয়েছেন। গুরুত্বপূর্ণ সময়ে জ্বলে উঠতে পারেন না, স্টার্ককে নিয়ে এমনটাই মনে করা হয়। কিন্তু স্টার্কের দাবি, ‘কয়েক বছর আগে সংবাদমাধ্য সমালোচনা আমাকে অস্বস্তিতে ফেলত; কিন্তু আমি অবশ্যই এখন ভালো জায়গায় আছি, যেখানে আমাকে আর অস্বস্তিতে পড়তে হয় না।’

আইপিএল খেলতে বিশ্বের তাবড় তাবড় প্লেয়াররা মুখিয়ে থাকেন। তবে এমন কিছু তারকা ক্রিকেটারও রয়েছেন, যাঁরা আইপিএল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। স্টিভ স্মিথ ২০২১-র পর আইপিএলে রেজিস্ট্রেশনই করেননি। এ বার খেলেননি প্যাট কামিন্স। মিচেল স্টার্ক তো অনেক আগে থেকেই হেঁটেছেন এ পথে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।