ক্রিকেটে দুর্নীতি রোধে এবার নিয়ন্ত্রক কমিটি করলো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৫২ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

খেলার বিধিবিধান বাস্তবায়ন ও পর্যবেক্ষণের সুবিধার্থে এবার স্বাধীন নিয়ন্ত্রক কমিটি গঠন করলো ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। ক্রিকেটে যেন বর্ণ, লিঙ্গ বা শ্রেণিভেদে কোনো ধরনের বৈষম্য না হয়, কিংবা এ ধরনের কোনো ঘটনা ঘটলে সেটি সঠিকভাবে তদন্ত করতে এই কমিটি গঠন করা হয়েছে।

গতকাল সোমবার এই কমিটি উম্মোচন করে ইসিবি। এটি একটি স্বাধীন ক্রিকেট নিয়ন্ত্রক কমিটি দ্বারা পরিচালিত হবে। ক্রিকেটে সুরক্ষা, সততা (দুর্নীতি, অসদাচরণ ও ডোপকাণ্ড রোধ) এবং বৈষম্যহীনতা নিশ্চিতে যা কিছু করতে হবে, এখন থেকে এই কাজগুলো এই কমিটির আওতায় থাকবে।

সাবেক পুলিশ প্রধান ডেভ লুইসকে কমিটির অন্তবর্তীকালীন পরিচালক করা হয়েছে। এছাড়া ইসিবির বর্তমান কমিটির সদস্যরাই এই নিয়ন্ত্রক বোর্ডের প্রথম সদস্য বলে বিবেচিত হবে। ২০২৪ সালে স্থায়ী কমিটি নিয়োগ করা পর্যন্ত এই কমিটিই সকল দায়িত্ব পালন করবে।

ইসিবির প্রধান নির্বাহী রিসার্ড গোল্ড এই কমিটি এবং এর স্বাধীনতাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘খেলার নিয়মনীতিকে বাস্তবায়নের জন্য এটি গুরুত্বপূর্ণ। এই কমিটি ইসিবির নিয়ন্ত্রণমুক্ত থাকবে। খেলার অগ্রগতি বাড়াতে এই পৃথকীকরণ তাদের কাজ ও আমাদের কাজের মধ্যে স্বাতন্ত্রতা নিশ্চিত করবে।’

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।