সবকিছু রাতারাতি পরিবর্তন করে ফেলা সম্ভব নয়: হাথুরু

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

এমন নয় এর আগে বাংলাদেশ কোনো বড় দলকে হারায়নি বা টেস্টের কোনো পরাশক্তির বিপক্ষে জয় নেই। আছে। বেশ কয়েকটি স্মরণীয় টেস্ট জয় আছে বাংলাদেশের। সেই তালিকায় আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের মতো দল।

এই কিউইদের বিপক্ষে তাদের মাটিতে ৮ উইকেটের বড় ও অনায়াস জয় আছে বাংলাদেশের। বড় দলের মধ্যে শুধু নেই ভারত, দক্ষিণ আফ্রিকা আর পাকিস্তানের সাথে। এই তিন পরাশক্তি ছাড়া সব রাঘব বোয়ালের বিপক্ষেই টেস্ট জিতেছে বাংলাদেশ।

তবে এবার সিলেট টেস্টে পাওয়া জয়টি খুব বড় সাফল্য বলে ধরা হচ্ছে। এর কারণ খুঁজতে গেলে একটি তথ্যই যথেষ্ট। সাকিব, তামিম, লিটন, তাসকিন আর এবাদত সিলেটে প্রথম টেস্ট খেলেননি।

ইতিহাস জানাচ্ছে, সাকিব ও তামিম ছাড়া মাউন্ট মুঙ্গানুইতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের রেকর্ড থাকলেও এতজন নামী ও অতি কার্যকর পারফরমার ছাড়া কখনই কোনো প্রতিষ্ঠিত দলকে হারাতে পারেনি বাংলাদেশ। আর সে কারণেই এ জয়কে ভাবা হচ্ছে স্পেশাল, নতুন দিনের আভাস।

বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহের কাছে প্রশ্ন রাখা হয়েছিল, সত্যিই কি সিলেট টেস্ট জয় নতুন সম্ভাবনা ও দিনের আভাস? হাথুরুর ব্যাখ্যা, ‘সবকিছু রাতারাতি পরিবর্তন করে ফেলা সম্ভব নয়। আমরা এখানে যা করছি তা হলো আমাদের ক্রিকেটের জন্য, আমরা যে সংস্কৃতিটা গড়তে চাই, তার জন্য ঠিক কাজটা করে যাচ্ছি। সেটা ঠিকঠাক হলে ফলাফলটা নিজে নিজেই ভালো হতে থাকবে। এটা ভেবে বসবেন না যে আমরা প্রতিটা ম্যাচেই জিততে থাকব। আমরা চেষ্টাটা করব।’

টাইগার কোচ যোগ করেন, ‘আমরা মাত্রই একটা কমপ্লিট ম্যাচ খেললাম, ভালো দলগুলোর বিপক্ষে আমরা এটা করতে চাই। আমরা এই (ঢাকা টেস্ট) ম্যাচটা আবার শূন্য থেকে শুরু করতে চাই। সিরিজটা যেভাবে শুরু করেছিলাম, ঠিক সেভাবে। একই রোমাঞ্চ, একই তীব্রতা নিয়ে শেষ করতে চাই।’

এআরবি/এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।