এবার সাফল্যের নতুন ইতিহাস রচিত হবে?

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

সিরিজ নিশ্চিতের পাশাপাশি নিউজিল্যান্ডের মতো বড় দলকে ‘বাংলাওয়াশ’ করার হাতছানি। জিতলে এক ঢিলে দুই পাখি শিকার। আগামীকাল ৬ ডিসেম্বর মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে সেই লক্ষ্যেই মাঠে নামবে নাজমুল হোসেন শান্তর দল। ম্যাচ শুরু সকাল সাড়ে ৯টায়।

ওয়ানডেতে এমন পরিস্থিতি দেখা যায় হরহামেশাই। প্রায়ই দেখা যায় সিরিজ জয়ের লক্ষ্যে বা প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের টার্গেট নিয়ে মাঠে নামে টইগাররা।

আগে অনেকবারই অমন হিসাব-নিকাশ সামনে রেখে শেষ ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ। কখনো লক্ষ্যপূরণ হয়েছে, কখনো হয়নি।

তবে টেস্টে তেমন টার্গেট নিয়ে সিরিজের শেষ ম্যাচ খেলার রেকর্ড বেশ কম বাংলাদেশের। বড় দলগুলোর সঙ্গে এর আগে একবার মাত্র এরকম অবস্থায় সিরিজের শেষ টেস্ট ম্যাচে মাঠে নেমেছিল বাংলাদেশ। সেটা ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

ঢাকার শেরে বাংলায় প্রথম টেস্টে ২০ রানের জয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জেতা ও ধবলধোলাইয়ের সুযোগ এসেছিল টাইগারদের সামনে। কিন্তু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৭ উইকেটের হারে ভেঙে যায় সে স্বপ্ন।

একইভাবে ২০২২ সালের জানুয়ারিতে মাউন্ট মুঙ্গানুইতে প্রথম টেস্টে ৮ উইকেটের জয়ে নিউজিল্যান্ডের মাটিতে কিউইদের সঙ্গে সিরিজ বিজয় আর বাংলাওয়াশের সমান সুযোগ এসেছিল। কিন্তু ক্রাইস্টচার্চে ইনিংস ও ১১৭ রানের বড় ব্যবধানে হারে মুমিনুল হকের দল।

এবার মিরপুরের শেরে বাংলায় সেই নিউজিল্যান্ডকে সিরিজ হারানোর সঙ্গে ‘বাংলাওয়াশ’ করতে পারবে নাজমুল হোসেন শান্তর তারুণ্যনির্ভর টিম বাংলাদেশ? ইতিহাস যদিও বিপক্ষে, তারপরও ভক্ত-সমর্থকরা আশার প্রহর গুনছেন। এবার সাফল্যের নতুন ইতিহাস রচিত হবে, সেই আশায় সবাই।

এআরবি/এমএমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।