ইরানের ‘বাস পার্ক’ ডিফেন্সের সমালোচনায় কারভাহাল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ২১ জুন ২০১৮

প্রথম ম্যাচে পর্তুগালের সঙ্গে ড্র করার পর ইরানের বিপক্ষে জয় ছাড়া কোনো বিকল্প খোলা ছিল না সাবেক চ্যাম্পিয়ন স্পেনের সামনে। শেষ পর্যন্ত ঘাম ঝরিয়ে ১-০ ব্যবধানে কষ্টার্জিত জয় পেয়েছে লা ফুরিয়া রোজারা। জয়টা কষ্টার্জিত হলেও এখন কিছুটা স্বস্তি স্পেন শিবিরে।

তবে জয়ের স্বস্তির চেয়ে স্প্যানিশ রাইট ব্যাক দানি কারভাহালের মুখে যেন ইরান নিয়ে ক্ষোভটাই বেশি প্রকাশ পেল। ইনজুরির কারণে পর্তুগালের বিপক্ষে প্রথম ম্যাচে খেলতে পারেননি কারভাহাল। তবে ইরানের বিপক্ষে মাঠে নেমে প্রতিপক্ষের ১০ জনের ডিফেন্স খেলার কৌশল দেখে পুরো হতভম্ভ রিয়াল মাদ্রিদ তারকা। একই সঙ্গে ত্যক্ত-বিরক্তও।

ইরানের ‘বাস পার্ক’ ডিফেন্স সম্পর্কে কম বেশি সকলেরই ধারণা আছে। ২০১৪ বিশ্বকাপে শক্তিশালী আর্জেন্টিনাকে গ্রুপ পর্বে প্রায় রুখেই দিয়েছিল তারা, রক্ষনভাগে ওই ‘বাস পার্ক’ কৌশল দিয়ে। বুধবার রাতেও প্রায় একই জিনিসের প্রতিফলন লক্ষ্য করা যাচ্ছিল।

তবে স্পেন সমর্থকরা ডিয়েগো কস্তাকে অবশ্যই ধন্যবাদ জানাবেন। কেননা তার গোলেই যে কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছাড়তে পেরেছে ‘লা রোজা’রা! জয়কে পাশে রেখে কারভাহাল ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে কথা বললেন ইরানের মাত্রাতিরিক্ত ডিফেন্স নিয়েই। তিনি বলেন, ‘অনেক কঠিন একটি ম্যাচ ছিল। আর আমরা জানতাম, এমন কিছুই ঘটবে। ইরানের পরিকল্পনাই ছিল এ ধরণের। তারা যেন তাদের দোকান বন্ধ করে রেখেছিল। মনে হচ্ছিল যেন এটাই ফুটবল। তবে এভাবে সময় নষ্ট আর আহত হওয়ার অভিনয়, সত্যিই খেলার মজাটাকে নষ্ট করে দিচ্ছিল। আমার মনে হয় না এটা সঠিক ফুটবল। আর ফুটবলের সৌন্দর্যও যেন নষ্ট হল এতে।’

এসএস/আইএইচএস/জেআইএম