বিদায় বললেন স্পেনের কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াস

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ০৪ আগস্ট ২০২০

গত বছরের মে মাসে পোর্তোর হয়ে অনুশীলনের সময় হঠাৎ হার্ট অ্যাটাক হয়েছিল। ক্যারিয়ারের সবচেয়ে বড় ধাক্কা সেটিই। এরপরই বলতে গেলে অবসরের দ্বারপ্রান্তে চলে আসেন ইকার ক্যাসিয়াস। অবশেষে আনুষ্ঠানিক বিদায় বলেই দিলেন।

৩৯ বছর বয়সে ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন রিয়াল মাদ্রিদ এবং স্পেনের কিংবদন্তি গোলরক্ষক। এতেই সমাপ্তি ঘটলো তার ২২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের।

খেলোয়াড়ি জীবনে গোলরক্ষক হিসেবে ইকার ক্যাসিয়াসের বোধ হয় আর কিছু পাওয়ার বাকি ছিল না। রিয়াল মাদ্রিদের হয়ে তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। নিজ দেশ স্পেনের হয়ে জিতেছেন দুটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং একটি বিশ্বকাপও।

১৯৯০ সালে টিনএজার হিসেবে রিয়াল মাদ্রিদে ক্যারিয়ার শুরু করেছিলেন ক্যাসিয়াস। এরপর রিয়ালের সিনিয়র দলে খেলেছেন ১৬টি বছর। ১৯৯৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত ৫১০টি ম্যাচে রিয়ালের গোলপোস্ট সামলেছেন তিনি।

২০১৫ সালে চলে যান পর্তুগালের ক্লাব পোর্তোতে। সেখানেও ১১৬ ম্যাচ খেলেছেন। অবসরের আগ পর্যন্ত ওই ক্লাবেই ছিলেন। গত বছর পোর্তোর হয়ে অনুশীলনের সময় হার্ট অ্যাটাক হয়। যদিও মাস কয়েক পর ফিরেছিলেন। কিন্তু প্রতিযোগিতামূলক ফুটবলে আর মাঠে নামা হয়নি ক্যাসিয়াসের।

নিজ দেশ স্পেনের হয়ে ২০১০ সালে বিশ্বকাপ জেতেন ক্যাসিয়াস। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছেন ২০০৮ এবং ২০১২ সালে। এমন অনেক অর্জনকে সঙ্গী করেই গ্লাভসজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেন অবশেষে।

অবসর ঘোষণার আগেই প্রিয় ক্লাব রিয়াল মাদ্রিদ থেকে নতুন চাকরির প্রস্তাব পেয়ে গেছেন ক্যাসিয়াস। ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরিন্তোনো পেরেজের উপদেষ্টা হিসেবে যোগ দিচ্ছেন স্প্যানিশ কিংবদন্তি।

এমএমআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]