জাতীয় দলের কোচ নিয়োগ, জানে না খোদ ফুটবল ফেডারেশনই!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৪৬ পিএম, ০৪ এপ্রিল ২০২৪

আফ্রিকার অদম্য সিংহ নামে পরিচিত ক্যামেরুন ফুটবল দল। বিশ্বকাপে চমক দেখানো এই দলটি এবার আফ্রিকান কাপ অব নেশন্সে খেলেছিলো দ্বিতীয় রাউন্ড পর্যন্ত। এরপরই বিদায় নেয়। সে পর্যন্ত ক্যামেরুনের কোচের দায়িত্বে ছিলেন রিগোবার্ট সং।

আফ্রিকান কাপ অব নেশন্স শেষ হওয়ার সঙ্গে সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যায় রিগোবার্ট সংয়ের। তিনি আর চুক্তি বাড়াতে রাজি হননি। ফলে এই টুর্নামেন্টের পর থেকে এখনও পর্যন্ত কোচহীন ক্যামেরুন জাতীয় ফুটবল দল।

কিন্তু হঠাৎ করেই ঘটলো এক আজব ঘটনা। হঠাৎ ক্যামেরুনের ফুটবলপ্রেমীরা জানলো, জাতীয় ফুটবল দলের জন্য কোচ নিয়োগ করা হয়েছে। বেলজিয়ামের মার্ক ব্রিসকে প্রধান কোচ হিসেবে নিয়োগ করা হয়। অথচ, এই কোচ নিয়োগের বিষয়টা কোনোভাবেই জানতো না ক্যামেরুন ফুটবল ফেডারেশন।

দেশের মানুষ যেভাবে জেনেছে, ক্যামেরুন ফুটবল ফেডারেশনও সেভাবে জেনেছে যে, তাদের একজন কোচ নিয়োগ করা হয়েছে। মূলত ক্যামেরুনের ক্রীড়া মন্ত্রণালয় এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে।

কোচ নিয়োগের বিষয়টা জানার পর পুরোপুরি বিস্মিত দেশটির ফুটবল ফেডারেশন। এ নিয়ে তারা একটি বিবৃতি দিয়েছে। সেখানে লিখেছে, ‘ক্যামেরুন ফুটবল ফেডারেশন জেনেছে, একইভাবে সারা দেশের মানুষ জেনেছে যে, জাতীয় ফুটবল দলের জন্য একজন কোচকে নিয়োগ করা হয়েছে।’

ফেডারেশন এটাকে একতরফা সিদ্ধান্ত জানিয়ে লিখেছে, ‘আমরা এ নিয়ে খুবই বিস্মিত হয়েছি। এ বিষয়টা ক্যামেরুনের ফুটবল আইন ডিক্রি নং: ২০১৪/৩৮৪ এর সুষ্পষ্ট লঙ্ঘণ। ২০১৪ সালের সেপ্টেম্বরে এই আইন তৈরি করা হয়েছিলো। যেটা সংগঠন (ফুটবল ফেডারেশন) এবং জাতীয় দল পরিচালনার সঙ্গে সম্পর্কিত।’

ফুটবলের আন্তর্জাতিক অভিভাবক সংস্থা ফিফার পক্ষ থেকে কঠোরভাবে বলে দেয়া হয়েছে, কোনো দেশের কোনো ফুটবল কার্যক্রমের কোনো পর্যায়ে সরকারি হস্তক্ষেপ থাকতে পারবে না। ইএসপিএনের পক্ষ থেকে ফিফার কাছে ক্যামেরুনের বিষয়ে জানতে চাওয়া হয়।

ফিফা জানিয়েছে, তারা ক্যামেরুনের এই দুঃখজনক পরিস্থিতির ওপর নজর রাখছে এবং নিয়মানুযায়ী ব্যবস্থা নেবে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।