জার্মানির সেই বিতর্কিত জার্সি বিক্রি বন্ধ করে দিলো অ্যাডিডাস

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২২ পিএম, ০৪ এপ্রিল ২০২৪

ইউরো চ্যাম্পিয়নশিপ উপলক্ষে তৈরি করা জার্মানির ৪ নম্বর জার্সিটি নিয়ে তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছিলো। যে কারণে, দু’দিন আগেই জার্মান ফুটবল ফেডারেশন ৪ নম্বার জার্সির ডিজাইন পরিবর্তন করার ঘোষণা দিয়েছিলো।

বিতর্কিত সেই জার্সিতে ‘৪৪’ সংখ্যাটি এডলফ হিটলারের কুখ্যাত নাৎসি বাহিনীর প্রতীক বহন করছিল। এ কারণে ‘৪৪’ নাম্বার জার্সি প্রত্যাহ্যারের ঘোষণা দিয়েছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। এই বিতর্কের কারণে অবশেষে নির্মাতা প্রতিষ্ঠান এডিডাসও জার্সিটি বিক্রি বন্ধের ঘোষণা দিয়েছে।

ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য তৈরি করা জার্সিটির উদ্বোধন হয়েছে গত সপ্তাহে জার্মানির ফ্রান্সের বিপক্ষে জেতা ২-০ গোলের ম্যাচে। এরপরই ‘৪৪’ নাম্বার জার্সি নিয়ে বিতর্কের ঝড় ওঠে। কারণ দুটি ‘44’ একসঙ্গে নাৎসি পার্টির শুটজস্টাফেল গ্রুপের ব্যবহৃত স্টাইলাইজড 'SS'(এসএস)- এর সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

শুটজস্টাফেল অ্যাডলফ হিটলারের তৃতীয় রাইখের একটি আধাসামরিক সংস্থা। সংস্থাটি ইউরোপজুড়ে ইহুদি জনগণের ওপর গণহত্যা চালানোর জন্য বিখ্যাত।

অ্যাডিডাসের মুখপাত্র অলিভার ব্রুগেন নাৎসি প্রতীকের সঙ্গে মিল করে নাম্বারের ডিজাইন ইচ্ছাকৃতভাবে করা হয়েছে বলে অস্বীকার করেন। তিনি জানিয়ে দেন, নাম এবং নাম্বারের এই ডিজাইনের জন্য জার্মান ফুটবল ফেডারেশন এবং তাদের পার্টনার ১১টিমস্পোর্টসই দায়ী।

তিনি বলেন, ‘আমরা অ্যাডিডাসের অনলাইন স্টোরগুলোতে এই জার্সি বিক্রি বন্ধ করে দিয়েছি। এডিডাসে প্রায় ১০০টিরও বেশি দেশের মানুষ কাজ করে। একটি কোম্পানি হিসেবে আমরা বৈচিত্র্যতায় বিশ্বাস করি। আমরা জেনোফোবিয়া, ইহুদি বিদ্বেষ, সহিংসতা এবং ঘৃণার বিরোধিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা জার্সি কাস্টমাইজ করা নিষিদ্ধ করব।’

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।