সংখ্যায় সংখ্যায় গম্ভীরের অধিনায়কত্ব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪৫ পিএম, ২৫ এপ্রিল ২০১৮

২০১০ সালে আইপিএলের তৃতীয় আসর থেকে নিয়মিত অধিনায়কত্ব করে আসছেন গৌতম গম্ভীর। কলকাতা নাইট রাইডার্সে সাত মৌসুম অধিনায়কত্ব করার পর চলতি মৌসুমে তিনি আসেন দিল্লি ডেয়ারডেভিলসে। কিন্তু টুর্নামেন্টের মাঝপথে ব্যর্থতার দায়ে পদত্যাগ করেন তিনি। ফলে থেমে গেল দীর্ঘ আট বছরের অধিনায়কত্ব ক্যারিয়ারের।

এই আট বছরে অধিনায়ক হিসেবে নানান রেকর্ড গড়েছেন গম্ভীর, লিখেছেন নতুন ইতিহাস। এবারের আয়োজনে দেখে নেয়া যাক সেসবের বিবরণ।

গৌতম গম্ভীরের নেতৃত্বে ২০১৪-১৫ সালে টানা ১০টি ম্যাচে জয়লাভ করে কলকাতা নাইট রাইডার্স। আইপিএলের ইতিহাসে একটা এত বেশি ম্যাচ জেতানোর রেকর্ড নেই আর কোনো অধিনায়কের।

সাফল্যের রেকর্ডের পাশাপাশি একটি লজ্জার রেকর্ডেও সবার ওপরে গম্ভীরের অবস্থান। এখনো পর্যন্ত আইপিএল ক্যারিয়ারে ১২ বার শূন্য রানে আউট হয়েছেন তিনি। যার মধ্যে ১০ বারই তিনি ডাক মেরেছেন অধিনায়ক অবস্থায়। আইপিএলের আর কোনো অধিনায়কের এত বেশি ডাক মারার ইতিহাস নেই।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা ১০৮ ম্যাচের সবকটিতে নেতৃত্ব দিয়েছেন গম্ভীর। আইপিএলে আর কোনো অধিনায়কের নির্দিষ্ট কোনো দলের হয়ে এত বেশি ম্যাচে টানা অধিনায়কত্ব করার রেকর্ড নেই। এছাড়া আইপিএলে সবমিলিয়ে এক টানা সর্বোচ্চ ১২২ ম্যাচে অধিনায়কত্ব করেছেন গম্ভীর। দ্বিতীয়তে থাকা মহেন্দ্র সিং ধোনি এক টানা অধিনায়কত্ব করেছেন ১১৩টি ম্যাচ।

আইপিএলে অধিনায়ক হিসেবে সবমিলিয়ে ৩৫১৮ রান করেছেন গৌতম গম্ভীর। ১২৮ ম্যাচে অধিনায়কত্ব করে ১২৭ ইনিংসে ব্যাট করার সুযোগ পান গম্ভীর। যার মধ্যে ৩১টি ফিফটি হাঁকিয়ে এই রান তোলেন তিনি। আইপিএল ইতিহাসে আর কোনো অধিনায়কের তার চেয়ে বেশি রান নেই।

এসএএস/এমএমআর/বিএ

আপনার মতামত লিখুন :