১০৪টি দেশকে টি-টোয়েন্টি স্ট্যাটাস দিলো আইসিসি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ২৬ এপ্রিল ২০১৮

ক্রিকেটের বিশ্বায়নের লক্ষ্যে টি-টোয়েন্টি ক্রিকেটের দিকে মনোযোগ বাড়ালো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। একসাথে ১০৪টি ক্রিকেট খেলুড়ে দেশকে টি-টোয়েন্টি স্ট্যাটাস দিয়ে দিয়েছে তারা। বৃহস্পতিবার আইসিসির চেয়ারম্যান ডেভিড রিচার্ডসন এই বিষয়টি জানিয়েছেন।

ভারতের কলকাতায় আইসিসির কার্যনিবাহী সভায় এই সিদ্ধান্ত হয়েছে। এর ফলে যেকোনো ক্রিকেট খেলুড়ে দেশই এখন থেকে নিজেদের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পারবে। এতোদিন ধরে ১২টি পূর্ণ সদস্য দেশ ছাড়া আর কেবল স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, হংকং, আরব আমিরাত, ওমান এবং নেপালের টি-টোয়েন্টি স্ট্যাটাস ছিল।

মে মাসের প্রথম সপ্তাহ থেকেই বিশ্বের সকল ক্রিকেট খেলুড়ে দেশের টি-টোয়েন্টি স্ট্যাটাস কার্যকর হবে। এদিকে, বিশ্বের সব দেশকে টি-টোয়েন্টি স্ট্যাটাস দিয়ে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোর দিকে নজরদারি বাড়াবে আইসিসি।

রিচার্ডসন বলেন, ‘এখন প্রায়ই দেখা যায় বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগগুলো দ্বিপাক্ষিক আন্তর্জাতিক সিরিজের সাথে সাংঘর্ষিক হয়ে যায়। আমরা আমাদের নিয়ম-কানুন নিয়ে আবার বসবো এবং এই সমস্যার সর্বোত্তম সমাধান বের করার চেষ্টা করবো।’

এসএএস/এমএমআর/জেআইএম